fff
ভাইরালরাজ্য

জোড়া লিভারের অংশ কেটে আলাদা করা হল যমজ শিশুকে, জটিল অস্ত্রপ্রচারে সাফল্য এনআরএস’র

মহানগর বার্তা ওয়েবডেস্ক: উত্তর দিনাজপুর জেলার এক দম্পতির যমজ সন্তান জন্মের পরে দেখা যায় তারা কনজয়েন্ট বা জোড়া যমজ।শিশু দু’টিকে কলকাতার নীলরতন সরকার হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসা হলে জটিল অস্ত্রপ্রচার করে তাদের পৃথক করা হয়।

উত্তর দিনাজপুরের দম্পতির সন্তানজন্মের পরে দেখা যায় শরীরের সমস্ত অংশ আলাদা হলেও, শিশুদুটি’র লিভার পরস্পরের সঙ্গে জোড়া। চিকিৎসকদের পরিভাষায় একে বলে কনজয়েন্ট টুইন বা জোড়া যমজ। মাতৃজঠরে থাকাকালীন ভ্রূণদুটি ভাগ হওয়ার সময় যদি সঠিকভাবে পৃথকীকরণ নাহয়, তাহলে এরকম কনজয়েন্ট টুইন বা জোড়া যমজ সন্তানের জন্ম হওয়ার সম্ভাবনা থাকে।

জন্মের পরে উত্তর দিনাজপুর থেকে এই শিশুদের এনআরএসের ওপিডি-তে নিয়ে আসেন দম্পতি। সমস্ত পরীক্ষা নিরীক্ষা করে দেখা যায়, শরীরের অন্যান্য অঙ্গ-প্রতঙ্গ আলাদা থাকলেও জুড়ে আছে শিশুদু’টির লিভার। লিভার জুড়ে থাকায় এই অস্ত্রপ্রচার ছিলো খুবই জটিল এবং ঝুঁকিপূর্ণ। কিন্তু শিশুদু’টির জন্মের আঠারো দিনের মাথায় এনআরএসের চিকিৎসকদের চেষ্টায় সফল হয়েছে অস্ত্রপ্রচার।

শল্য চিকিৎসক নীরূপ বিশ্বাস জানিয়েছেন “খুব সুন্দরভাবে আমরা সেপারেশন করতে পেরেছি। লিভারকে আলাদা করা গেছে। অপারেশনের পরে বাচ্চাগুলো আপাতত ভালোই আছে।” এই জটিল অস্ত্রপ্রচারের পরে শিশুদু’টি সুস্থ থাকায় খুশি তাদের মা-বাবাও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close

Adblock Detected

Please Disable your ADBlocker!