রাজ্য

টোকেন ছাড়াই এবার উঠতে পারবেন মেট্রোতে! করোনা আবহে নতুন নিয়ম কলকাতা মেট্রোয়

করোনা পরিস্থিতিতে সংক্রমন এড়াতে অভিনব মেট্রো‌ ব্যবস্থা চালু হল শহরজুড়ে। স্টেশনে আর স্টেশনচত্বর সংলগ্ন অঞ্চলে ভিড় কমাতে, দুটি ট্রেন আসার মধ্যে সময়ের ব্যবধান কম রাখা হবে। এবার পাতালরেল স্টেশনে দাঁড়াবে ৪০ সেকেন্ড মত সময়, আগে যেখানে ২০ সেকেন্ড দাঁড়াতো। নিরাপদ দূরত্ব বজায় রেখে যাত্রীদের মেট্রো পরিবহন ব্যবহার করার জন্য এই উদ্যোগ।

এছাড়া সংক্রমনের আশংকা ঠেকাতে টিকিট হিসেবে টোকেন ব্যবস্থা বন্ধ করে দিল মেট্রোরেল কতৃপক্ষ। এই কোভিড পরিস্থিতিকে কেন্দ্র করে ব্যবস্থা নেওয়া হয়, এবার থেকে স্মার্ট কার্ড ব্যবহারে চড়তে হবে পাতালরেলে। গা ঘেঁষে অর্থাৎ বেশি ভিড় করে দাঁড়ানো যাবেনা মেট্রোর ভেতর, তবে তাদের নামিয়ে দেওয়া হবে স্টেশনে। তবে পর্যাপ্ত মেট্রো ব্যবস্থা চালু থাকবে শহরজুড়ে।

মুখ্যমন্ত্রী শুক্রবার নবান্নে জানিয়েছেন শুক্রবার থেকে মেট্রো ব্যবস্থা চালু হতে পারে। এবিষয়ে রেলবোর্ড জানায় রাজ্যের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে কলকাতায় চালু হবে মেট্রোরেল। তবে এই পরিস্থিতিতে এখনই চালু করে সম্ভব হচ্ছেনা, চালু হতে আগামী এক সপ্তাহ সময় লাগবে। জানা যাচ্ছে লোকডাউন শুরু হওয়ার বেশকিছু আগেই করোনা আতঙ্কে যাত্রী প্রায় দু লক্ষের কাছাকাছি হ্রাস পেয়েছিল। এখন স্মার্ট কার্ড ব্যবহার করে সংক্রমন ঠেকানোর পরিস্থিতিতে যাত্রীব্যবস্থা আরো হ্রাস পাবে। তবে আগামীদিনে সংস্পর্শ এড়িয়ে কীভাবে মেট্রো চলাচল সম্ভব হবে তা নিয়ে স্টেশনগুলিতে ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গেছে।

প্রসঙ্গত, রাজ্যবাসীর একাংশের মতামত যে এই পরিস্থিতিতে মেট্রো পরিষেবা চালু করা উচিত নয়। ভিড় এড়াতে না পারলে সংক্রমণ বাড়বে বইকি কমবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close