মহানগর

মায়ের জন্য রক্তদান! ফোরাম ফর দুর্গোৎসব আয়োজিত রক্তদান শিবির কলকাতায়

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ করোনা আবহের মধ্যে স্বাস্থ্যবিধি মেনেই হবে দুর্গাপুজো। মহামারির মধ্যে পুজোতে তাই মানুষের সংকটের কথা মাথায় রেখে অভিনব উদ্যোগ নিল ফোরাম ফর দুর্গোৎসব কমিটি। করোনা আবহের মাঝে মানুষের রক্তসংকট মেটানোর তাগিদে আগামী ২০ সেপ্টেম্বর ফোরামের তরফে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের ক্রীড়া ও যুবকল্যান দফতরের মাননীয় মন্ত্রী অরূপ বিশ্বাস অনুরোধ করেছিলেন ফোরামকে সরকারী ব্লাড ব্যাংকের রক্তভান্ডারের শূন্যতা ভরাট করতে। সেই ডাকে সাড়া দিল ফোরাম।

আগামী ২০শে সেপ্টেম্বর সকাল ৯টা থেকে নেতাজি ইনডোর স্টেডিয়ামে এই রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। দুর্গাপুজোকে সামনে রেখেই এই রক্তদান শিবিরের নাম রাখা হয়েছে ‘মায়ের জন্য রক্তদান’।

কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে রক্তদানে রক্তদাতাদের সুরক্ষার উদ্দেশ্যে একগুচ্ছ সুরক্ষা বিধির মধ্যেই শিবিরের আয়োজন। নেতাজি ইনডোর স্টেডিয়ামে মূল প্রবেশদ্বারে থাকবে থার্মাল গান দিয়ে তাপমাত্রা মাপার ব্যবস্থা, সেখানে তাপমাত্রা গ্রহনযোগ্য হলে তবেই উক্ত ব্যক্তি রক্তদান করতে পারবেন।

পাশপাশি রক্তদানের জন্য শোয়ার আগে বিছানাটি স্যানিটাইজ করা হবে, সাথে প্রতিটি রক্তদাতার জন্য আলাদা এক ধরনের Use and Throw বেড কভারও পাতা থাকবে। একজনের রক্তদানের পরে পুনরায় স্যানিটাইজ করা হবে শয্যাটি।

প্রসঙ্গত, সাম্প্রতিক সংকটের সময় মানুষের জন্য নানাভাবে এগিয়ে এসেছে ফোরাম ফর দুর্গোৎসব কমিটি। ২০১৭ সাল থেকেই গ্রীষ্মকালীন রক্তদান শিবির হিসেবে ‘মায়ের জন্য রক্তদান’ আয়োজন করে আসছে তারা। এছাড়াও কোভিডে আর্থিক সংকটের কথা মাথায় রেখে গতকাল অর্থাৎ মহালয়ার দিন কুমোরটুলির ৭০ জন মৃৎশিল্পীর হাতে চার হাজার টাকা করে আর্থিক অনুদান তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফোরাম ফর দুর্গোৎসব কমিটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close