মহানগররাজনীতি

‘রাজ্যবাসী রাতারাতি বড়লোক হয়ে গেছে নাকি?’, রেশনের চাল কমানো নিয়ে মমতাকে ঠেস দিলীপের

মহানগর বার্তা ওয়েবডেস্ক: করোনা মোকাবিলায় রাজ্য সরকারের বিভিন্ন পদক্ষেপ ঘিরে সমালোচনার সুর তুলতে দেখা গেছে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষকে। লকডাউনের তারিখ ঘোষণা থেকে শুরু করে, রাজ্য সরকারের স্বাস্থ পরিকাঠামোর কঠোর সমালোচনা করে এসেছেন তিনি। এবার দিলীপ বাবুর নিশানায় রাজ্য সরকারের রেশন প্রকল্প। সম্প্রতি কিছু পরিবর্তন আনা হয়েছে রাজ্য সরকারের রেশন প্রকল্পে। RKSY II রেশন কার্ডের বরাদ্দ চালের পরিমাণ ৫ কেজি থেকে কমিয়ে করা হয়েছে এক কেজি। এই প্রসঙ্গেই রাজ্য সরকারকে মিষ্টিমুখে খোঁচা দিলীপ ঘোষের। তিনি বলেন, “রাজ্যর যে বিপুল সংখ্যক মানুষের RKSY II কার্ড রয়েছেন তাঁরা কি রাতারাতি বড়লোক হয়ে গিয়েছেন?”

উল্লেখ্য, করোনার ভাইরাসের প্রকোপে গত মার্চ মাস থেকে চলছে লকডাউন। সুতরাং মানুষের রোজগারের মন্দার জেরে রাজ্য সরকার সিদ্ধান্ত নেয় যে সকলকে বিনামূল্যে রেশনের চাল গম দেওয়া হবে। জুন মাসে কেন্দ্র সরকার বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ আরো ছয় মাস বাড়িয়ে দেন। একই সময়েই কেন্দ্রকে টেক্কা দিয়ে মাঠে আগামী বছর পর্যন্ত রাজ্যবাসীকে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করা হয় রাজ্য সরকারের তরফে।

কিন্তু সম্প্রতি রেশনের চাল এর পরিমান ৫ কেজি থেকে কমিয়ে এক কেজি করা হয়েছে যা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধীরা। বঙ্গ বিজেপি সভাপতি আরও দিলীপ ঘোষও বলেন, “করোনা কালে প্রত্যেকে সমস্যায়। কিছুটা সুরাহা করতে কেন্দ্র বিভিন্ন রকম সাহায্য করছে, গ্যাস ফ্রি দিচ্ছে, চাল-ডাল-তেল-নুন, রেশন ফ্রি দিচ্ছে, বাজার করার জন্য হাতে ৫০০ টাকা করে দিচ্ছে, তখন রেশনে চালের বরাদ্দ কমাটা দুর্ভাগ্যজনক।”

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close