রাজ্য

কেন্দ্রের নয়া ট্রাফিক আইন, স্বস্তিতে গাড়ির চালকেরা

পয়লা অক্টোবর থেকে গাড়ি চালানোর সময় চালকের সঙ্গে গাড়ির কাগজপত্র না থাকলেও চলবে । কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক এই ব্যাপারে একটি আইন জারি  করেছে । আইন অনুযায়ী ড্রাইভিং এর সময় গাড়ির চালকের সঙ্গে গাড়ির সংশিষ্ট কাগজ পত্র অর্থাৎ ড্রাইভিং লাইসেন্স, ব্লু বুক, পোলিউসান পেপার ইত্যাদি না থাকলেও চলবে । কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে গাড়ির সমস্ত প্রয়োজনীয় গুরুত্ব পূর্ণ কাগজপত্রের একটি নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে তদারকি করা হবে । 

ইতিমধ্যেই রাজ্যের পরিবহন বিভাগ এবং ট্রাফিকের কাছে  কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি এসেছে ,তাতে বলা হয়েছে গাড়ির চালকের কাছে আর কোনো কাগজপত্র চাওয়া যাবে না । কেন্দ্রীয় সরকার একটি সফটওয়্যার চালু করেছে , যার মাধ্যমে ট্রাফিকে কর্মরত যে কোনো পুলিশ কর্মী ওই সফটওয়্যারে শুধু মাত্র গাড়ীর রেজিস্টেশন নাম্বার দিয়েই গাড়ির সমস্ত তথ্য পেতে পারবেন ।

ট্রাফিক পুলিশের কাছে একটি নির্দিষ্ট মেশিন থাকবে যা দিয়েই তিনি এই কাজটা করতে পারবেন । যে সকল পুলিশ কর্মীদের কাছে এই মেশিন থাকবে না ,তারা মোবাইলে এই সফটওয়্যার ডাউনলোড করেও  কাজ টি করতে পারবে ।

উল্লেখ্য ১৯৮৯ সালের মোটর ভেহিক্যাল আইনের একধিক  সংশোধন এই সরকার করেছে ।  

তাড়াহুড়ো করে গাড়ি নিয়েই বেরোতে গিয়ে  গাড়ির কাগজপত্র ভুলে গেলেও নয়া আইনে চালকদের আর ভোগান্তি পেতে হবে না বলে মনে করছে চালকদের একাংশ । এমনকি  সাধারণ মানুষের  কিছু অংশের মতে নতুন এই আইনের ফলে কিছু অসাধু পুলিশ কর্মীর অনৈতিক ভাবে চালকের কাছ থেকে টাকা আদায়ের প্রবণতাও কমবে । 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close