মহানগর

সৌমিত্র বাবুর নামে তৈরি হোক অডিটোরিয়াম, অভিনব প্রস্তাব দিলেন অধীর চৌধুরী

মহানগরবার্তা ওয়েবডেস্ক: দীপাবলির পর দিন সমস্ত আলো নিভিয়ে, বাংলার সমস্ত সিনেমাপ্রেমীদের কাঁদিয়ে চিরতরে বিদায় নিয়েছেন ফেলুদা। সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে শোকস্তব্ধ চলচ্চিত্র জগত। কার্যত অভিভাবকহীন হয়ে পড়েছে টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রি। অভিনয় জগতের তারকা থেকে শুরু করে রাজনৈতিক নেতৃবৃন্দ,তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সকলেই। সেই শোকের আবহেই এবার অভিনেতার স্মৃতিকে অক্ষয় করে রাখার জন্য নতুন প্রস্তাব আনলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী।

বুধবার কংগ্রেসের রাজ্য সভাপতি অধীর রঞ্জন চৌধুরী গিয়েছিলেন প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বাড়িতে। এদিন তাঁর পরিবারের লোকজনের সঙ্গে দেখা করে বেরিয়ে তিনি অভিনেতার স্মৃতিতে একটি অডিটোরিয়াম তৈরি করার প্রস্তাব দিয়েছেন।”সৌমিত্র চট্টোপাধ্যায়ের নামে একটি অডিটোরিয়াম করা হোক”, সাংবাদিকদের সামনে বলেন তিনি। শুধু তাই নয়, বহরমপুর লোকসভা কেন্দ্রের কংগ্রেস সাংসদ এদিন সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটে সৌমিত্র বাবুর নামে একটি চেয়ার রাখার প্রস্তাবও করেছেন।

এদিন সৌমিত্র চট্টোপাধ্যায়ের বাড়ি গিয়ে প্রয়াত অভিনেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অধীর চৌধুরী। বাড়ি থেকে বেরিয়ে তাঁর বক্তব্য, “যেন তীর্থ দর্শন হল!” তবে পাশাপাশি বাংলা চলচ্চিত্র জগতের প্রবাদপ্রতিম এই ব্যক্তিত্বের মৃত্যু নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজনীতি করেছেন বলেও অভিযোগ করেন তিনি। বলেন, “সৌমিত্র বাবু বেঁচে থাকাকালীন তাঁকে কোনো সম্মান দেননি মমতা বন্দ্যোপাধ্যায়। বরং বিভিন্ন পদ থেকে তাঁকে সরিয়ে দিয়েছিলেন। আর এখন মৃত্যু নিয়ে রাজনীতি করছেন।”

অবশ্য এ বিষয়ে বিশেষ মন্তব্য করতে চাননি অভিনেতার মেয়ে পৌলমী বসু। তিনি জানিয়েছেন অধীর বাবু তাঁদের সঙ্গে দেখা করায় তাঁরা খুশি। কংগ্রেস নেতার প্রস্তাব নিয়ে তিনি বলেন, “অত্যন্ত ভালো ও যথাযথ প্রস্তাব দিয়েছেন অধীর চৌধুরী।” তবে তৃণমূল সরকারের বিরুদ্ধে অধীর বাবুর অভিযোগ নিয়ে মন্তব্য করতে চাননি তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর পর অতীতের দৃষ্টান্ত টেনে সরকারের একাধিক কার্যকলাপের সমালোচনা করেছে বিরোধী দলগুলো। বামপন্থী রাজনীতির সঙ্গে যুক্ত থাকায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রাপ্য সম্মান দেয়নি মমতা সরকার, অভিযোগ ওঠে এমনটাও। তবে তৃণমূলের তরফে সেসব অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close