দেশরাজ্য

কৃষিবিলের প্রতিবাদে এবার সরব বাংলাও! বাঁকুড়ায় জাতীয় সড়ক অবরোধ কৃষকদের

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: কৃষি বিলের বিপক্ষে রাস্তায় নেমে আন্দোলন শুরু করেছে সিপিএম। রাজ্যজুড়ে সর্বত্র চলছে তাদের এই আন্দোলন। শুক্রবার কৃষি বিলের বিরোধীতায় দেশ ব্যপি কর্মসূচীর অঙ্গ হিসেবে বাঁকুড়া শহরের কেরানীবাঁধে ৬০ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বামেরা।

এদিন বামেদের পক্ষ থেকে কেন্দ্রীয় কমিটির সদস্য ও দলের ক্ষেত মজুর সংগঠনের রাজ্য সম্পাদক অমিয় পাত্র বলেন, ‘‌এত দিন ফঁড়েরা সর্বনাশ করছিল, এখন নরেন্দ্র মোদীই সব থেকে বড় ফঁড়ে। কর্পোরেটদের পক্ষেই উনি কাজ করেন।’‌ এদিন বাম-কংগ্রেসের যৌথ উদ্যোগে এই অবরোধ কর্মসূচি ছিল। এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে অমিয় পাত্র আরও বলেন, ‘‌কেন্দ্রীয় কৃষি বিল শুধু কৃষক বিরোধী নয়, জনবিরোধীও।’‌ এই বিল পাশের পর থেকেই নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়তেই থাকবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

এদিন উপস্থিত কংগ্রেসের জেলা সভাপতি নীলমাধব গুপ্ত কেন্দ্রীয় কৃষি বিল প্রত্যাহার না হলে সারা দেশ অচল করার হুমকি দেন। একই সঙ্গে রাজ্য বিধানসভায় বিরোধীদের বলার সুযোগ দেওয়া হয়না বলেও জানিয়েছেন তিনি। এমনকি রাজ্য সরকারও বিরোধীদের কন্ঠরোধের চেষ্টা করছে বলে তিনি অভিযোগ করেন।
এদিন পথ অবরোধ কর্মসূচির পাশাপাশি প্রধানমন্ত্রীর কুশ পুতুল দাহ করেন বাম-কংগ্রেস কর্মীরা। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের কৃষি বিলের বিরুদ্ধে লাগাতার স্লোগান দিতে থাকেন তাঁরা। এদিনের অবরোধের জেরে আটকে পড়ে অসংখ্য যাত্রী ও পণ্যবাহি যানবাহন।

প্রসঙ্গত রবিবার কৃষি বিল নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে সংসদ চত্ত্বর। বিরোধীরা এই বিল পাশ করানো নিয়ে প্রতিবাদ শুরু করে দেয়। যার জেরে গন্ডগোলের সৃষ্টি হয় সংসদে। আটজন সাংসদকে বহিষ্কার করে দেওয়া হয়। এই ঘটনার জন্য বিজেপিদের সমালোচনার মুখে পড়ে বিরোধীরা। অন্যদিকে কৃষি বিলের প্রতিবাদে সারা দেশের কৃষকরা আন্দোলনে নেমেছে। এই বিল দ্রুত প্রত্যাহার করে নেওয়ার দাবি জানিয়েছে তারা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close