আন্তর্জাতিক

করোনা টিকার দাম জানাল আমেরিকার মোডার্না, ডিসেম্বরেই মিলবে বাজারে

মহানগরবার্তা ওয়েবডেস্ক: প্রায় বছর খানেক আগে চিনের উহান প্রদেশে প্রথম খোঁজ মিলেছিল করোনা ভাইরাসের। তারপর থেকে এখনও পর্যন্ত গোটা বিশ্ব জুড়ে সমানতালে ধ্বংসলীলা চালিয়ে যাচ্ছে এই মারণ ভাইরাস। বিশ্বের প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষ এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ভাইরাসের প্রকোপে। উপযুক্ত টিকা আবিষ্কারের দৌড়ে ঝাঁপিয়েছে একাধিক দেশ, চলছে ট্রায়াল। এরই মাঝে এবার করোনা টিকার দাম ঘোষণা করল আমেরিকার মোডার্নাও।

আমেরিকার ফাইজার কোম্পানির মতো করোনা টিকা আবিষ্কারের জন্য কাজ করছে মোডার্নাও। শুধু তাই নয়, চলতি বছরের ডিসেম্বরের মমধ্যেই বাজারে কোভিড টিকা আনতে পারে মোডার্না, শোনা গেছে এমনটাও। তাই দেশের মানুষকে আর অপেক্ষা না করিয়ে এবার টিকার দাম কত হতে পারে ঘোষণা করেছে আমেরিকার অন্যতম বৃহত্তম এই টিকা নির্মাতা সংস্থা।

জানা গেছে, মোডার্না নির্মিত করোনা টিকার একটি ডোজের দাম হতে পারে ২৫ থেকে ৩৭ মার্কিন ডলার। ভারতীয় টাকার হিসেবে এই দাম প্রায় ১৮০০ থেকে ২৭০০ টাকার মধ্যে। তবে মোডার্নার তরফে এও জানানো হয়েছে যে এই দাম প্রাথমিক পর্যায়ে ধার্য করা হয়েছে। পরে এই দাম কমানো হতে পারে বলেও জানিয়েছে তাঁরা।

আমেরিকার মোডার্না কোম্পানির সিইও স্টিফেন ব্যানসেল জানিয়েছেন, ইতিমধ্যে ইউরোপিয়ান দেশ গুলি এই টিকার জন্য প্রস্তাব পাঠিয়েছে। ইউরোপীয় কমিশনের সঙ্গে টিকার দাম নিয়ে আলোচনা চলছে।সূত্রের খবরে জানা গেছে, ইউরোপীয় কমিশনের তরফ থেকে টিকার দাম ২৫ ডলারের নীচে রাখতে বলা হয়েছে।

ইতিমধ্যে ভারতে যে অক্সফোর্ড টিকার নির্মাণ করেছে পুণের সিরাম ইন্সটিটিউট, তার চূড়ান্ত পর্বের ট্রায়াল চলছে। আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যেই স্বাস্থ্য কর্মী এবং বয়স্ক মানুষদের মধ্যে এই টিকা বন্টন করা শুরু হবে বলে জানিয়েছেন সিরাম ইন্সটিটিউটের কর্ণধার আদার পুনাওয়ালা। এই টিকার দুটি ডোজের দাম হাজার টাকার কাছাকাছি হবে বলে জানিয়েছেন তিনি। সাধারণ মানুষের কাছে যাতে অক্সফোর্ড টিকা গ্রহণ যোগ্য হয় সে বিষয় মাথায় রেখেই দাম নির্ধারণ করা হয়েছে। আমেরিকার অপর টিকা নির্মাতা সংস্থা ফাইজার এখনও পর্যন্ত তাদের টিকার দাম ঘোষণা করেনি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close