দেশরাজনীতিরাজ্য

করোনা মিটলেই ফের শুরু হবে CAA-র কাজ, জানালেন অমিত শাহ

মহানগরবার্তা ওয়েবডেস্ক: করোনা ভাইরাসের মহামারীর আবহেই কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন নিয়ে গত কয়েক দিন ধরেই উত্তপ্ত হয়ে উঠেছে দেশের রাজনৈতিক পরিস্থিতি। সরকারের সঙ্গে কৃষকদের আলোচনায় মিলছে না কোনো সমাধান সূত্র। ফলে ক্রমেই ঝাঁঝ বাড়ছে কৃষক আন্দোলনের। এর মাঝেই এবার আরো এক কেন্দ্রীয় আইন বলবৎ করার বার্তা দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিল বা নাগরিকত্ব সংশোধনী বিল আইনে (CAA) পরিণত হয়েছিল আগেই। দেশ জুড়ে এই আইনের বিরুদ্ধেও দেখা দিয়েছিল নানা বিরোধিতা। কিন্তু করোনা ভাইরাসের আবহে এই আইন বলবৎ করার কাজ স্থগিত ছিল। এবার করোনা পরিস্থিতি মিটলেই ফের CAA-র কাজ শুরু করার বার্তা দিলেন অমিত শাহ।

বর্তমানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পশ্চিমবঙ্গ সফরে এসেছেন। তিনি বীরভূমের শান্তিনিকেতনের একটি সভা থেকে এদিন সংবাদমাধ্যমের কাছে বলেন, “CAA-র নিয়মাবলী এখনও ঠিক করা হয় নি। এত বড় প্রক্রিয়া মহামারী পরিস্থিতির মধ্যে এগিয়ে নিয়ে যাওয়া যায় না। কোভিডের ভ্যাকসিন দেওয়া শুরু হলেই করোনা চেন ভেঙে যাবে। তখনই আমরা আবার CAA-র কাজ শুরু করব।”

বস্তুত অমিত শাহের রাজ্য সফরকে ঘিরে গত কয়েকদিন ধরেই উত্তপ্ত রাজ্যের রাজনৈতিক বাতাবরণও। বীরভূমের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের বিরুদ্ধেও তোপ দাগেন অমিত শাহ। রাজ্যে বাংলাদেশী অনুপ্রবেশ নিয়ে তিনি ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, “তৃণমূল কংগ্রেস কখনো বাংলাদেশ থেকে অনুপ্রবেশ আটকাতে পারবে না। কারণ তারা তোষণের নীতিতে বিশ্বাসী। একমাত্র বিজেপিই এটা আটকাতে পারবে।”

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগেই বিজেপির সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গীয় জানিয়েছিলেন আসামের মতো এই রাজ্যে ন্যাশানাল রেজিস্টার অফ সিটিজেন (NRC) হবে না, কিন্তু এখানে কেন্দ্র CAA আইন বলবৎ করবে। এদিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও সেই একই ইঙ্গিত দিয়েছেন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close