খবরদেশ

ভারতীয় ধনীদের তালিকায় আদানিদের আরেক সদস্য! ৬ নম্বরে গৌতম আদানির ভাই

মহানগর বার্তা ডেস্ক: বিশ্বের ধনীর তালিকায় দ্বিতীয় স্থানে গৌতম আদানি। এই খবর প্রকাশ্যে আসতেই শোরগোল পড়েছে দেশজুড়ে। ফের বিতর্ক, আলোচনা জল্পনার কেন্দ্রে এসেছেন গৌতম আদানি। কিন্তু যে খবর আমরা এবার দেব, তাতে সেই আলোচনার স্টিয়ারিং ঘুরে যেতে বাধ্য! কেন জানেন? সম্প্রতি প্রবাসী ভারতীয় ধনীদের যে তালিকা প্রকাশিত হয়েছে তাতে ছয় নম্বরে যাঁর নাম তিনিও সেই আদানি পরিবারেরই। তিনি গৌতম আদানির ভাই বিনোদ শান্তিলাল আদানি। আইআইএফএল ওয়েলথ হিউরান ইন্ডিয়া রিচ লিস্ট, ২০২২ এর যে তালিকা ২২ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে তাতে ষষ্ঠ হয়েছেন বিনোদ। ২০১৮ সালে যাঁর নাম ছিল এই তালিকার ৪৯ নম্বরে।

গৌতমের ভাইয়ের বর্তমান সম্পত্তির পরিমাণ ১ লক্ষ ৬৯ হাজার কোটি টাকা। যা গত পাঁচবছরে বৃদ্ধি হয়েছে ৯.৫ শতাংশ। এই তুলনায় গৌতম আদানি গত পাঁচ বছরে সম্পত্তি বাড়িয়েছেন ১৫.৪ শতাংশ, বলছে ওই রিপোর্ট। বিনোদের ২০২১ -এ সম্পত্তি বৃদ্ধি হয়েছে ২৮ শতাংশ। প্রায় ৩৬ হাজার ৯৬৯ কোটি টাকা বেড়েছে ওই বছরেই। গড়ে প্রত্যেক দিন কমবেশি ১০২ কোটি টাকার সম্পদ আনাগোনা হয়েছে বিনোদের ব্যবসায়।

ওই রিপোর্ট অনুসারে প্রথম ১০ জনের মোট সম্পত্তির প্রায় ৪০ শতাংশ সম্পদ আদানি ভাইদের অধীনে! যেখানে তাঁদের সম্পত্তি ১২ লক্ষ ৬৩ হাজার ৪০০ কোটির কাছাকাছি। প্রায় ১ হাজার ১০৩ জনের তালিকার বাছাই ৯৪ জনের নাম প্রকাশ হয়েছে। প্রবাসী ভারতীয়দের নিয়ে। সেখানেই এই তথ্য প্রকাশিত হয়েছে।

বিনোদ শান্তিলাল আদানি ১৯৭৬ সাল নাগাদ মুম্বইয়ের ভিয়ান্ডির পাওয়ার লুম্বস্ থেকে নিজের কর্মজীবন শুরু করেন। এরপর সিঙ্গাপুর। তারপর দুবাই। তেল, অ্যালুমিনিয়াম সহ একাধিক জিনিসের ব্যবসা থেকে ক্রমেই সম্পদ বাড়ান তিনি। মুকেশ অম্বানিকে টেক্কা দিয়ে গৌতম আদানির উঠে আসার পথে কি এবার টেক্কা দেবেন তাঁরই ভাই? শুরু নয়া জল্পনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close