দেশ

প্রায় ৬ লক্ষ প্রদীপ জ্বললো অযোধ্যায়, দীপাবলীতে বিশ্বরেকর্ড রাম জন্মভূমির

মহানগরবার্তা ওয়েবডেস্ক: দীপাবলির সন্ধ্যায় আলোর উৎসবে মেতে উঠেছে গোটা দেশ। করোনা আবহে এবার আতশবাজিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কিন্তু তাতে দিওয়ালির উন্মাদনায় ভাঁটা পড়ে নি। গোটা দেশের সঙ্গে তাল মিলিয়ে দীপাবলির দীপোৎসবে মেতে উঠেছে অযোধ্যাও। শুধু তাই নয়, দিওয়ালি উপলক্ষ্যে বিশ্ব রেকর্ডেও নাম উঠেছে অযোধ্যার।

জানা গেছে, দীপোৎসবে লক্ষ লক্ষ প্রদীপ জ্বালিয়ে আরো একবার গিনিস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছে অযোধ্যার। এই নিয়ে পর পর দু-বছর গিনিস বুকে দিওয়ালির রেকর্ড ধরে রাখল অযোধ্যা। এদিন গিনিস-এর পক্ষ থেকে একটি বিচারক দল উপস্থিত ছিলেন অযোধ্যার দীপোৎসবে। তাঁরাই বিচারের পর রেকর্ড বুকে দ্বিতীয় বারের জন্য নাম তুলে দেন অযোধ্যার।

কীসের ভিত্তিতে ছিল এই রেকর্ড? প্রতিবছরই দিওয়ালি উপলক্ষ্যে লক্ষ লক্ষ প্রদীপে সেজে ওঠে অযোধ্যা নগরী। জানা গেছে, এবছর দিওয়ালিতে অযোধ্যায় জ্বালানো হয়েছিল প্রায় ৬০৬৫৬৯টি তৈল প্রদীপ। শুধু তাই নয়, একটানা প্রায় ৪৫ মিনিট ধরে প্রদীপ গুলিকে জ্বালিয়ে রাখা হয়েছিল। এরপরই বিশ্ব রেকর্ডে নাম ওঠে অযোধ্যার। সূত্রের খবর, শুধু মাত্র সরযূ নদীর বিভিন্ন ঘাটেই এদিন জ্বলে ওঠে প্রায় ৫ লক্ষ ৮৪ হাজার দীপ। এছাড়াও, অযোধ্যার বিভিন্ন প্রান্তে এদিন জ্বালানো হয়েছিল আরো লক্ষাধিক প্রদীপ।

এদিনের দীপোৎসবে ‘পুষ্পক বিমানে’ চড়ে ভগবান রাম এবং মা সীতার অযোধ্যায় প্রত্যাবর্তনের ঘটনাকে উদযাপন করা হয়। লেজার এবং সাউন্ড শো ছাড়াও এদিন আয়োজন করা হয়েছিল নানা প্রকার সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। অযোধ্যায় রাম মন্দিরের প্রতিষ্ঠার পর এই প্রথম দিওয়ালি উদযাপিত হচ্ছে। সেই কারণেও উৎসবে যুক্ত হয়েছে আলাদা মাত্রা। এদিনের দীপোৎসব উপলক্ষ্যে অযোধ্যায় উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল ছাড়াও উপস্থিত ছিলেন অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরও প্রদীপ জ্বালিয়ে গিনিস রেকর্ডে নাম উঠেছিল অযোধ্যার। ২০১৯ সালের দীপোৎসবে অযোধ্যায় জ্বালানো হয়েছিল প্রায় ৪১০০০০ টি প্রদীপ। এবছর নিজের সেই রেকর্ডই ভেঙে দিয়েছে অযোধ্যা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close