রাজ্যরাজনীতি

‘বামপন্থী অমর্ত্য সেন এখন মমতা ব্যানার্জির ভাষায় কথা বলছেন’, আক্রমণ বাবুল সুপ্রিয়ের

মহানগরবার্তা ওয়েবডেস্ক: বিবাহের নামে ধর্মান্তর বা লাভ জিহাদ নিয়ে বেশ কয়েকদিন ধরেই ফের উত্তপ্ত হয়ে উঠেছে গোটা দেশের রাজনৈতিক পরিস্থিতি। ইতিমধ্যে লাভ জিহাদ বিরোধী আইনও প্রণয়ন করা হয়েছে একাধিক বিজেপি শাসিত রাজ্যে। এর বিরুদ্ধে কথা বলে এবার বিজেপি নেতাদের তোপের মুখে পড়লেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

‘লাভ’ বা ভালোবাসার মধ্যে কখনো ‘জিহাদ’ বা সংঘর্ষ থাকতে পারে না, মন্তব্য করেছিলেন অমর্ত্য সেন। এ বিষয়ে নোবলজয়ী অর্থনীতিবিদের পাশে দাঁড়িয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। কিন্তু তার পর থেকেই একের পর এক বিজেপি নেতাদের তোপের মুখে পড়ছেন অমর্ত্য সেন।

এদিন সকালেই অমর্ত্য সেনের ব্যক্তিগত বৈবাহিক জীবন নিয়ে তাঁকে খোঁচা দিয়েছিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তার কয়েক ঘন্টা পরেই অমর্ত্য সেনের বিরুদ্ধে মন্তব্য এল বিজেপি নেতা বাবুল সুপ্রিয়ের তরফ থেকেও। নোবলজয়ী অর্থনীতিবিদ আসলে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাষায় কথা বলছেন, এমনটাই দাবি করেছেন আসানসোল লোকসভা কেন্দ্রের বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়।সুপ্রিয়।

ঠিক কী বলেছেন বাবুল?এদিন সাংবাদিকদের সামনে তিনি বলেন, “উনি বামপন্থী আদর্শে চলতেই পারেন, কিন্তু মমতা ব্যানার্জির সঙ্গে মিশে গিয়ে ওনার ভাষায় কথা বলে যে রাজনীতি উনি করছেন, সেটা থেকে বিরত থাকলেই ওনার পক্ষে মঙ্গল।” এখানেই শেষ নয়, অমর্ত্য সেন লাভ জিহাদ নিয়ে যে মন্তব্য করেছেন, তা আদতে ‘অপ্রয়োজনীয়’ বলে উল্লেখ করেছেন বাবুল সুপ্রিয়।

বাবুল সুপ্রিয়ের মন্তব্যকে কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূলও। এদিন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “অমর্ত্য সেনের মতো একজন গর্বের বাঙালিকে নিয়ে বিজেপির এই ধরণের মন্তব্য অত্যন্ত দুর্ভাগ্যজনক। অমর্ত্য সেন তাঁর বক্তব্য জানিয়েছেন। বিজেপি যদি সব ব্যাপারে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূত দেখতে আরম্ভ করে, তাহলে বিজেপির দেউলিয়া রাজনীতি কোথায় গিয়ে দাঁড়িয়েছে তা বোঝাই যাচ্ছে।”

এ প্রসঙ্গে বীরভূমের শান্তিনিকেতন যে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান, বিজেপির পুরোনো সেই বিতর্কিত মন্তব্য টেনেও তীব্র কটাক্ষ করেছেন কুণাল ঘোষ। সেই সঙ্গে তিনি আরো জানান, সঠিক কথা বললে মমতা বন্দ্যোপাধ্যায় হোন বা অমর্ত্য সেন, কথা বলার সুর একই হবে। বাংলার মনীষী তথা বাঙালি সংস্কৃতিকে অপদস্থ করার বিজেপির বিরুদ্ধে পুরোনো অভিযোগকেও আরো একবার উস্কে দিয়েছেন তিনি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close