আম আদমি

ভিটেমাটির টান! ৭৬ বছর পর আদি বাড়ি খুঁজতে বাংলাদেশ পাড়ি হাওড়ার গায়ত্রীর

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ ছুঁয়ে দেখতে চেয়েছিলেন স্মৃতিগুলোকে। কাঁটাতারের ওপারের জন্মভিটেতে (Bangladesh) ৭৬ বছর পর পা রেখেছিলেন গায়ত্রী কুন্ডু। দেখলেন আমুল বদলে গেছে তাঁর আদি ভূমি।

বাংলাদেশের(Bangladesh) ঢাকায় তাঁর বাড়ি ছিল এককালে, সেই জায়গাও খুঁজে পেয়েছেন তিনি। কিন্তু স্বাভাবিকভাবেই আগের সঙ্গে কোনও মিল পাননি গায়ত্রী দেবী। ঠিকানাটুকু ছাড়া সবটাই বদলে গেছে। কিছুটা হতাশ হয়েই তাই বাংলাদেশ থেকে হাওড়ায় ফিরেছেন তিনি। গায়ত্রী দেবীর বাংলাদেশ ভ্রমণের এই কাহিনী এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

জানা গেছে, তাঁর বয়স যখন মাত্র পাঁচ বছর, সেই সময়েই বাবার হাত ধরে বাংলাদেশ এবং নিজের জন্মস্থান ঢাকা থেকে ভারতে চলে এসেছিলেন গায়ত্রী কুন্ডু। কিন্তু ভুলে জাননি পুরোনো বাড়ির ঠিকানা। ঢাকায় তাঁদের বাড়ি ছিলো ৫/১ পূর্ণ চন্দ্র ব্যানার্জি লেন, শিংটোলায়।

আরও পড়ুন : ঈদ ভুলিয়ে দিল সীমান্তবিবাদ! ভারতীয় সেনাদের মিষ্টি খাওয়ালেন পাকিস্তানি রেঞ্জার্সরা

সেই ঠিকানা মনে রেখেই মেয়ে দেবাঞ্জলি কুণ্ডুর সঙ্গে কিছুদিন আগে ঢাকায় গিয়েছিলেন তিনি। বয়স ৮০ পার হলেও এখনও ছোটবেলার কিছু কথা স্মৃতিতে রয়েছে তাঁর। তাই সেখানে গিয়ে সেই বাড়ি খুঁজে পাওয়ার পরে ছোটবেলার দিনগুলির সঙ্গে মেলানোর চেষ্টা করছিলেন তিনি। কিন্তু বাড়ির ঠিকানা ছাড়া আর কিছুই এক নেই সেখানে।

আরও পড়ুন: ভয় পাইনা! আমি জেলে ছিলাম, হাসপাতালে যাইনি: সুকান্ত-শুভেন্দুদের উদ্দেশ্যে মন্তব্য ববির। 

১৯৪৬ সালে বাংলাদেশ(Bangladesh) থেকে কলকাতা চলে এসেছিলেন তাঁরা। আগে যেখানে ছিল সবুজ গেট, উঠোন, প্যাঁচানো সিঁড়ি, ঠাকুরঘর সেখানে এখন মাথাতুলে দাঁড়িয়েছে ফ্ল্যাটবাড়ি। সেই ফ্ল্যাটের সামনে দাঁড়িয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন গায়ত্রী দেবী।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close