আন্তর্জাতিক

বাংলাদেশকে সাহায্য! তিন কোটি কোভিড ভ্যাকসিন দেবে ভারত

মহানগরবার্তা ওয়েবডেস্ক: ভারতের কাছ থেকে করোনা ভাইরাসের টিকা কিনবে প্রতিবেশী বাংলাদেশ, এমনটাই জানা গেল বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থা সূত্রে। বর্তমানে ভারতের সিরাম ইন্সটিটিউট যে টিকা বানাচ্ছে, তারই প্রায় ৩ কোটি ডোজ কেনা হবে। জানা গেছে, এই মর্মে সিরাম ইন্সটিটিউটের সঙ্গে চুক্তিও করেছে বাংলাদেশ সরকার।

শনিবার এ বিষয়ে কথা বলতে গিয়ে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, ভারতে ট্রায়ালের পর প্রথম দফায় ৩ কোটি টিকা কিনবে বাংলাদেশ। বৃহস্পতিবারই এ বিষয়ে ভারতের করোনা টিকা প্রস্তুতকারী সংস্থা পুণের সিরাম ইন্সটিটিউটের সঙ্গে চুক্তি হয়েছে বাংলাদেশের।

বস্তুত, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ব্রিটিশ ওষুধ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করা টিকা বর্তমানে ভারতে বানানোর কাজ চলছে। এই টিকা বানাচ্ছে পুণের সিরাম ইনস্টিটিউট। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধকারী এই টিকা এখনও ট্রায়াল পর্যায়ে রয়েছে বলেই খবর বিশেষ সূত্রের।

শুধু তাই নয়, চলতি বছরের শেষ লগ্নেই করোনা টিকা ভারতের বাজারে আসতে চলেছে বলেও জানা গেছে। টিকা তৈরির দৌড়ে যে যে সংস্থা এগিয়ে রয়েছে তাদের মধ্যে অন্যতম পুণের সিরাম ইনস্টিটিউট। তবে বাজারে এলেও এখনই সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে না করোনা টিকা, এমনটাই মত বিশেষজ্ঞদের। এইমসের ডিরেক্টর ডক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছেন সাধারণ মানুষের কাছে করোনা টিকা পৌঁছে যেতে এখনও সময় লাগবে এক বছরেরও বেশি। অর্থাৎ ২০২২ সালের আগে এর কোনো সম্ভাবনা নেই।

উল্লেখ্য, বাংলাদেশে এই মুহূর্তে করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় পাঁচ লাখের কাছে। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মোট ৬ হাজার ২১ জনের। এমতাবস্থায় ভারতের কাছ থেকে ৩কোটি টিকার ডোজ কেনার এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close