আন্তর্জাতিক

‘অনুপ্রেরণাদানকারী’ শাহিনবাগের দাদি, বিবিসির তালিকায় নাম আরো ৩ ভারতীয় মহিলার

মহানগরবার্তা ওয়েবডেস্ক: সঙ্গীত থেকে শুরু করে আন্দোলন, রাজনীতি কিংবা ক্রিড়াজগৎ, বিভিন্ন ক্ষেত্রে নারীদের অবদান এখন পুরুষদের থেকে কোনো অংশে কম নয়। নারীদের এই বহুমুখী অবদানকে সম্মান জানাতে প্রতি বছর নানা দেশের বাছাই করা ১০০ জন নারীর নামের তালিকা প্রকাশ করে থাকে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন বা বিবিসি। আন্তর্জাতিক এই তালিকায় সকলকে চমকে দিয়ে এবছর জায়গা করে নিয়েছেন ভারতের চার জন মহিলাও।

চলতি বছরে বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর যে তালিকা প্রকাশ করেছে বিবিসি তাতে রয়েছেন বিভিন্ন দেশের মহিলারা। ভারত থেকে যাঁরা এই তালিকায় জায়গা পেয়েছেন তাঁরা হলেন, ‘‌শাহিনবাগ দাদি’‌ নামে পরিচিত বিলকিস বানো, তামিলনাড়ুর গায়িকা ইসাইবানি , প্যারা ব্যাডমিন্টনে বিশ্বচ্যাম্পিয়ন মানসী যোশি এবং পরিবেশকর্মী ঋদ্ধিমা পাণ্ডে। এছাড়া বিবিসি তালিকায় রয়েছেন দুজন বাংলাদেশের মহিলাও। তাঁরা হলেন রিনা আক্তার ও রিমা সুলতানা।

বিবিসির প্রভাবশালী মহিলাদের তালিকায় স্থান পাওয়া প্রত্যেকেই নিজের নিজের ক্ষেত্রে স্বমহিমায় সমুজ্জ্বল। নাগরিকত্ব আইনের প্রতিবাদে শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নিয়ে শিরোনামে উঠেছিলেন ৮২ বছরের বিলকিস বানো। এছাড়া তামিলনাড়ু তথা দক্ষিণের সংগীত জগতে পুরুষদের আধিপত্য কমানোর জন্য তালিকায় নাম রয়েছে সংগীত শিল্পী ইসাইবানির। অ্যাথলিট মানসী যোশি এবং পরিবেশ আন্দোলনকারী ঋদ্ধিমা পাণ্ডেও তালিকায় স্থান পেয়েছেন নিজ নিজ ক্ষেত্রে দুর্দান্ত সাফল্যের জন্য।

বিবিসি তালিকায় ৬ নম্বরে জায়গা পেয়েছেন বাংলাদেশের রিনা আক্তার। ৮ বছর বয়সে রিনাকে যৌনপল্লিতে বিক্রি করে দেওয়া হয়েছিলযৌনকর্মীদের জীবন উন্নয়নে সহায়তা করে দেশের মুখ উজ্জ্বল করেছেন রিনা। রিমা সুলতানা কক্সবাজারে ইয়ং উইমেন লিডারস ফর পিসের সদস্য। রোহিঙ্গা শরণার্থীদের মানবিক উন্নয়নে কাজ করছেন রিমা। এছাড়াও তালিকায় রয়েছে ইথিওপিয়ার ফুটবলার লোজা আবেরা জেইনোরে, মরক্কোর র‌্যাপার হুদা আবুজ, পাকিস্তান ও আফগানিস্তানের দু’‌জন এবং নেপালের একজন মহিলার নাম।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close