হেলথ

ভারত বায়োটেকের কোভিড ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হতে চেলছে যোগীরাজ্যে

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ করোনা সংক্রমণে দেশের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যের নামই হল উত্তরপ্রদেশ। মহারাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে উত্তরপ্রদেশেও করোনা সংক্রমণ হু হু করে বেড়ে চলেছে। তবে এরই মধ্যে খুশির খবর শোনাল রাজ্যের মুখ্য স্বাস্থ্য সচিব অমিত মোহন প্রসাদ।

তিনি জানিয়েছেন যে ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল অক্টোবরে লখনউ ও গোরখপুরে শুরু হবে। এর কিছুদিন আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছিলেন যে আগামী বছরের শুরুতেই পাওয়া যাবে বহু প্রতীক্ষিত করোনা ভ্যাকসিন। রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী বলেছিলেন, ‘‌অন্যান্য দেশের মতো ভ্যাকসিন প্রস্তুতিতে ভারতও কোনো খামতি রাখছে না। ইতিমধ্যেই তিনটি ভ্যাকসিন তিনটি পর্যায়ে রয়েছে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর নির্দেশনায় টিকা বিশেষজ্ঞদের একটি কমিটি সর্বক্ষণ সমগ্র গতিবিধির উপর নজর রাখছেন। আমরা আশাবাদী যে আগামী বছরের শুরুতেই ভারতে একটি কার্যকরী করোনা ভ্যাকসিন পাওয়া যাবে।’‌

মূলত কোভ্যাক্সিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শেষ। দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে ৩৮০ জন স্বেচ্ছাসেবীর উপর পরীক্ষা করার অনুমতি দিয়েছিল কেন্দ্রীয় বিভাগের সাবজেক্ট এক্সপার্ট কমিটি (এসইসি)। এবার তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করার আগে কোভ্যাক্সিনকে দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের রিপোর্ট পেশ করতে হবে। যদি বায়েটেকের পক্ষ থেকে জানানো হয়েছে যে অনুমোদন পেতে কোনও অসুবিধা হবে না তাদের। তবে কবে নাগাদ এই ভ্যাকসিন ভারতের বাজারে আসবে তা নিয়ে খোলসা করে জানানো হয়নি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close