ভাইরাল

মানুষের মুখে মাস্ক নেই, পাখির ঠোঁটে মাস্ক! ভাইরাল ছবি ঘিরে ক্ষোভ প্রকাশ নেটিজেনদের

মহানগর বার্তা ওয়েবডেস্ক:করোনা ভাইরাসের সংক্রমণে এখন নাজেহাল গোটা বিশ্ব। পরিসংখ্যান অনুযায়ী দিন দিন আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কিন্তু স্বাস্থ্যবিধি নিয়ে মানুষের সচেতনতা এখনও তলানিতে। এই পরিস্থিতিতে নিয়মিত মাস্ক ও স্যানিটাইজারের সতর্ক ব্যবহার যে কতটা জরুরি তা হয়তো এখনও উপলব্ধি করে উঠতে পারেননি অনেকেই। এদিন পাখির মুখে একটি পরিত্যক্ত মাস্কের ছবি ভাইরাল হতেই মাস্ক থেকে ছড়ানো দূষণের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন নেটিজেনরা।

 

লকডাউন পরবর্তী আনলক প্রক্রিয়ায় বাড়ির বাইরে সর্বক্ষণ মাস্ক পড়া এখন নিউ নর্মাল। কিন্তু সকলে তা মানতে নারাজ। তাই মাস্ক পড়তে ভুলে যাচ্ছেন অনেকেই। কেউ আবার প্রথমে মাস্ক পড়লেও কিছুক্ষণের মধ্যেই তা নেমে যাচ্ছে থুতনিতে বা ঝুলছে কানের পাশে। শুধু তাই নয়, অসতর্কতায় ব্যবহার করা মাস্ক কখনো পড়ে যাচ্ছে রাস্তায়। নিউ নর্মালে এই মাস্ক থেকে যে দূষণ ছড়াচ্ছে তার বিরুদ্ধে এবার সরব হলেন নেটিজেনদের একাংশ।

 

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি ছবি ভাইরাল হয়েছে। তাতে দেখা যায় রাস্তার ধারে একটি পাখির মুখে ধরা রয়েছে একটি মাস্ক। সোশ্যাল মিডিয়ায় ছবিটি দেখে ক্ষোভ উগরে দিয়েছেন অনেকেই। ব্যবহৃত মাস্ক যাঁরা অসতর্ক ভাবে রাস্তায় যেখানে সেখানে ফেলে দিচ্ছেন সেসমস্ত অসচেতন নাগরিকদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে বিক্ষোভ।

 

জানা গেছে, ছবিটি শেয়ার করেছিলেন সুশান্ত নন্দ নামে এক IFS অফিসার। নিজের টুইটার হ্যান্ডেলে ছবিটি পোস্ট করে লেখেন, ‘‌‘‌যে মাস্কটি মানু্ষের মুখ ঢেকে রাখে, সেটাই এবার তার আসল মুখটি প্রকাশ্যে আনল।’‌’ অর্থাৎ প্রাণীদের তুলনায় মানুষ যে পরিবেশ সম্পর্কে অনেক কম সচেতন, সেটাই বোঝাতে চান তিনি।

সুশান্ত বাবুর পোস্ট দেখেই করোনা আবহে পরিবেশ দূষণের বিরুদ্ধে সরব হন নেটিজেনরা। কেউ লেখেন, ‘‌‘‌সকালে উঠে একটি কথা বারবার মনে করবেন, এই গ্রহটি একা আপনার নয়।’‌’‌‌‌ আবার কেউ বা হতাশভাবে লিখেছেন, ‘‌‘এই বিষয়ে মানুষের মনে সচেতনতা জাগানো অসম্ভব।‌’’‌ সব মিলিয়ে মাস্ক নিয়ে পাখির ছবি আরো একবার তুলে দিল সেই প্রশ্নই, মানুষের মধ্যে সচেতনতা আর কবে আসবে?

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close