দেশহেলথ

ডাক্তারই ভগবান! মৃতপ্রায় করোনা রোগীকে অঙ্গ প্রতিস্থাপনে বাঁচালেন ডাক্তাররা

মহানগর বার্তা ওয়েবডেস্ক: এই করোনা আবহে দেশজুড়ে চিকিৎসা ব্যবস্থার এক অনন্য নজির প্রতিস্থাপিত হল। দেশের প্রথম করোনা রোগীকে ফুসফুস প্রতিস্থাপন করে বাঁচালেন ডাক্তাররা, যার জেরে চিকিৎসক মহলে হইচই শুরু হয়ে গিয়েছে। দেশের মাটিতে প্রথম এমন নজিরবিহীন ঘটনা ঘটিয়ে আলোড়ন ফেললেন ড. বালাকৃষ্ণন ও তাঁর টিম।

ডক্টর জানান, দুটি ফুসফুস প্রায় অকেজো হয়ে যায় রোগীর, শারিরিক অবস্থা এতটাই খারাপ অবস্থা ছিল যে হাতের আঙুলও নাড়াতে পারছিল না রোগী। ভেন্টিলেশনেে রাখার পরও সেই রোগীর অবস্থার কোনও উন্নতি হয়নি। এর পর চিকিৎসকরা তাঁকে ইকমো সাপোর্ট দেন। সাধারণত ইকমো সাপোর্ট-এর পরও রোগী সেরে না উঠলে অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজন হয়। তবে এদেশে এর আগে এখনও পর্যন্ত কোনও করোনা রোগীকে ফুসফুস প্রতিস্থাপন করানোর চেষ্টা করা হয়নি। অবশেষে চিকিৎসকদের তৎপরতায় সেই অসাধ্য সাধন সম্ভব হয়।

প্রসঙ্গত, ৪৮ বছর বয়সী মুম্বইয়ের এক ব্যবসায়ী করোনায় আক্রান্ত হন এবং আক্রান্ত হবার কিছুদিনের মধ্যে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু হয়। রোগীর শরীরে অক্সিজেন স্যাচুরেশন ৬০ শতাংশে নেমে আসে, যা একজন সুস্থ মানুষের শরীরে ৯৫ থেকে ১০০ শতাংশের মধ্যে হয়। তারপর তাকে চেন্নাইয়ের এমজিএইচ হাসপাতালে নিয়ে আসা হয়। অবশেষে ডাক্তারদের সহযোগীতায় এক নজির গড়ে ওঠে স্বাস্থ্য মহলে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close