বিনোদনদেশ

কৃষক আন্দোলনে উত্তাল দেশ, চুপ কেন বলিউড?

মহানগরবার্তা ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন নিয়ে গত কয়েক দিন ধরেই উত্তপ্ত হয়ে উঠেছে দেশের রাজনৈতিক পরিস্থিতি। পাঞ্জাব হরিয়ানা সহ বিভিন্ন রাজ্য থেকে অসংখ্য কৃষক নিজেদের দাবি আদায়ের জন্য পারি দিয়েছেন দিল্লির উদ্দেশ্যে। অন্নদাতা কৃষকদের সমর্থনে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছেন অনেকেই।

কিন্তু দেশব্যাপী এই আন্দোলনে কোথাও যেন এখনও থেকে গেছে শূন্যতা। হাথরাস থেকে শুরু করে সুশান্ত সিং রাজপুত, দেশের যে কোনো বড় ইস্যুতে যাঁদের সরব উপস্থিতি বিতর্ককে আরো জোরদার করে তুলেছে, সেই বলিউডকে দেশের কৃষকদের পাশে কোথাও দেখা যাচ্ছে কি? বলা বাহুল্য, দু-একটি ব্যতিক্রম ছাড়া কৃষক আন্দোলনে কার্যত মুখে কুলুপ এঁটেছে বলিউড।

শাহরুখ, সালমান, আমির ছাড়াও যে কোনো ইস্যুতেই মুখ খুলতে দেখা যায় মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রির বাঘা বাঘা তারকাদের। অমিতাভ বচ্চন কিংবা অনুপম খের বাদ যান না কেউই। বিশেষত সম্প্রতি লকডাউন পরবর্তী সময়ে তারকাদের সোশ্যাল মিডিয়া সক্রিয়তা বেড়েছে চোখে পড়ার মতো। কৃষক আন্দোলনের মতো গুরুতর ইস্যুতে কোথায় গেল বলিউডের সেই কন্ঠস্বর? প্রশ্ন উঠেছে।

বস্তুত দেশের আভ্যন্তরীণ কৃষক আন্দোলনের উত্তাপ ইতিমধ্যে পৌঁছে গেছে বিদেশেও। এমনকি ভারতের কৃষি আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। একেবারে চুপ নেই বলিউডও। জনপ্রিয় গায়ক এবং অভিনেতা পাঞ্জাবের দিলজিৎ দোসাঞ্জ কৃষকদের সমর্থনে সোচ্চার হয়েছেন সোশ্যাল মিডিয়ায়। কঙ্গনা রানাওয়াতের সঙ্গে রীতিমতো বাকযুদ্ধ চালিয়েছেন তিনি। কিন্তু এই টুকরো কিছু ব্যতিক্রম যেন আরো বেশি করে প্রকট করেছে বড় তারকাদের নীরবতাকেই।

এ প্রসঙ্গে মনে পড়ে, মাস কয়েক আগে গায়ে কাদা মেখে লাঙল হাতে তুলে নিতে দেখা গিয়েছিল বলিউডের ‘ভাইজান’ সালমান খানকে। দেশের চাষীদের পরিশ্রমকে ওভাবে শ্রদ্ধা জানিয়েছিলেন তিনি। আজ চাষীদের দাবি আদায়ের লড়াইয়ে কোথায় গেলেন ‘ভাইজান’? প্রশ্ন অনেক, উত্তর অধরাই!

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close