দেশ

করোনার জন্য পিছিয়ে গেল মোদির স্বপ্নের বুলেট ট্রেন প্রকল্প, কবে সম্পূর্ণ হবে কাজ?

মহানগর বার্তা ওয়েবডেস্ক: মুম্বাই আহমেদাবাদগামী যে বুলেট ট্রেন প্রকল্পটি ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল তা মহামারীর কারনে নির্দিষ্ট দিন থেকে পিছিয়ে যাওয়ার সম্ভাবনা স্পষ্ট। কর্মকর্তারা সাফ এদিন জানিয়ে দেন, করোনাভাইরাস মহামারীর কারণে নির্ধারিত পত্র এবং জমি অধিগ্রহণর পর্ব পিছিয়ে যাবার কারণে তার শেষ সময়সীমার মধ্যে বুলেট ট্রেন প্রকল্পের কাজ করতে ব্যর্থ হয়েছেন।

এদিন কর্মকর্তারা এও জানান যে গত বছর এই সংস্থা নয়টি সিভিল ওয়ার্কের পত্র জমা নিয়েছিল যা করোনাভাইরাস মহামারীর কারণে এখনও খোলা সম্ভব হয়নি। তাদের বক্তব্য অনুযায়ী, ‘কোভিডের কারণে আমাদের কয়েকটি দরপত্রের উদ্বোধন স্থগিত করতে হয়েছিল। প্রকল্পটিতে মহামারীটির প্রভাব কী তা এখনও অব্যাহত রয়েছে তা নির্ধারণ করা কঠিন।’ এনএইচএসআরসিএল এর এমডি অচল খারে এও বলেন, ‘মহামারীটি কীভাবে এই প্রকল্পে প্রভাব ফেলবে তা আমি বলতে পারি না।’

তবে আনুষ্ঠানিকভাবে এনএইচএসআরসিএল এর মুখপাত্র বলেন যে প্রকল্পের সময়সীমা ২০২৩ অবধি রয়ে গেছে। কিন্তু কর্মকর্তাদের মতে, মহারাষ্ট্রের পালঘর এবং গুজরাটের নওসারি প্রভৃতি অঞ্চলে জমি অধিগ্রহণের বিষয়ে এখনও সমস্যা রয়েছে।

প্রসঙ্গত, জাতীয় হাই স্পিড রেল কর্পোরেশন (এনএইচএসআরসিএল) ইতিমধ্যে এই প্রকল্পের জন্য 63৩ শতাংশ জমি অধিগ্রহণ করেছে – গুজরাটে প্রায় 77 77% জমি, দাদার নগর হাভেলিতে ৮০% এবং মহারাষ্ট্রে ২২% জমি। এবং পুরো নেটওয়ার্ক জুড়ে থাকছে স্টেশন, সেতু, ভায়াডাক্টস, রক্ষণাবেক্ষণ ডিপো এবং টানেল নির্মাণের এক নাগরিক কাজের চুক্তি যা 20,000 কোটি টাকা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close