দেশ

কৃষক আন্দোলনের আবহে ফের জনতার রোষের মুখে রামদেব,উঠল পতঞ্জলি বয়কটের ডাক

মহানগরবার্তা ওয়েবডেস্ক: বাবা রামদেবের পতঞ্জলিকে নিয়ে বিতর্ক নতুন নয়। এর আগেও নানা কারণে পতঞ্জলি মানুষের ক্ষোভের মুখে পড়েছে। সেই ধারাতেই এবার নবতম সংযোজন কৃষক আন্দোলন। এবার কৃষক আন্দোলনের সূত্রে আরো একবার সোশ্যাল মিডিয়ায় পতঞ্জলি বয়কটের ডাক দিলেন নেটিজেনরা।

কিন্তু হঠাৎ পতঞ্জলি আয়ুর্বেদের সঙ্গে কৃষক আন্দোলনের কী যোগ খুঁজে পেলেন নেট নাগরিকরা? না, পতঞ্জলি কোম্পানির কোনো সাম্প্রতিক কাজের জন্য নতুন করে এই রোষের সৃষ্টি হয় নি। পতঞ্জলির বিরুদ্ধে জনগণের সামগ্রিক ক্ষোভই ফের উস্কে উঠেছে কৃষক আন্দোলনের আবহে। কৃষকদের উৎপন্ন করা ফসল, ফল ইত্যাদি ব্যবহার করেই নিজেদের আয়ুর্বেদিক দ্রব্য বানিয়ে থাকে পতঞ্জলি। কিন্তু সাম্প্রতিক কৃষক বিদ্রোহের সময় তাঁরা মুখে কুলুপ এঁটেছেন, অনেকের ক্ষোভের কারণ এটাই।

কেউ কেউ আবার করোনা ভাইরাসের মহামারীর সুযোগ নিয়ে পতঞ্জলি মধুতে ভেজাল মেশাচ্ছে, এমনটা অভিযোগও তুলে এনেছেন। সব মিলিয়ে ফের জনগণের ক্ষোভ গিয়ে পড়েছে রামদেব বাবার পতঞ্জলির উপর। এদিন পতঞ্জলি বয়কটের ডাক দিয়ে প্রায় ২১ হাজার পোস্টে ছেয়ে গেছে ট্যুইটার।

বস্তুত, কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন নিয়ে গত কয়েক দিন ধরেই উত্তপ্ত হয়ে উঠেছে দেশের রাজনৈতিক পরিস্থিতি। পাঞ্জাব হরিয়ানা সহ বিভিন্ন রাজ্য থেকে অসংখ্য কৃষক নিজেদের দাবি আদায়ের জন্য পারি দিয়েছেন দিল্লির উদ্দেশ্যে। কৃষক আন্দোলন আজ ২০ দিনে পড়ল। অন্নদাতা কৃষকদের সঙ্গে সুর মিলিয়ে তাঁদের পাশে দাঁড়িয়েছেন অনেকেই। ইতিমধ্যে প্রায় ছ-দফায় সরকারের সঙ্গে কৃষকরা বৈঠক করলেও কোনো সমাধান সূত্র মেলেনি। কৃষি আইন বাতিলের দাবিতে অনড় তাঁরা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close