fff
মহানগররাজনীতি

‘‌বিদ্যা, বুদ্ধি আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই’‌, ভরা জনভায় পরামর্শ মমতার

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ গত ৭ ই জুলাই, বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘স্টুডেন্টস ক্রেডিট কার্ড বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানের মঞ্চ থেকে মন্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘বিদ্যা, বুদ্ধি আর ঘরের বউ-কাউকে ধার দিতে নেই, সবাই বলে।’ তাঁর এই মন্তব্য ঘিরে ফের চর্চা শুরু হয়েছে ওয়াকিবহল মহলে।

মুখ্যমন্ত্রীর মতে, “বিদ্যা, বই আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই সবাই বলে। কারণ নিজের বিদ্যা, বুদ্ধি দিয়ে যে কাজ করতে আপনি করতে পারেন, তার ভালটা সবাই নিক, কারও খারাপ না হোক।”

এদিন তিনি নিজের কবিতার সমালোচকদের উদ্দেশ্যেও বলেন, “ভাল চিন্তা মানুষকে বিকশিত করে। আমি যখন ছোট ছিলাম, ছোট ছোট কবিতা পড়তাম। ‘আয় বৃষ্টি ঝেঁপে, ধান দেব মেপে’, “কাঠবেড়ালি কাঠবেড়ালি,’ এ সব নিয়ে কেউ কখনও প্রশ্ন করেনি। এখন দেখি, এরা কোন গ্রুপ জানি না। হয়ত সমাজের বড় অংশ হবেন। তাঁদের সম্মান করি। তবে ভাবতে বলব। আপনি যখন বাচ্চার জন্য কিছু তৈরি করবেন, তখন আপনাকেও প্রথমে বাচ্চা সাজতে হবে। মনটা হতে হবে বাচ্চার মতো। তবেই বাচ্চাকে তার মতো করে শিক্ষা দিতে পারবেন।”

প্রসঙ্গত, এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে দূর নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে NSATI-এর সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারের অধীনে রাজ্যের ২২টি জেলায়, ২৬টি সিভিল সার্ভিসেস কোচিং স্টাডি সেন্টারের শুভ উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পের আওতায় উচ্চশিক্ষা ক্ষেত্রে ছাত্রছাত্রীদের সহজ শর্তে সর্বাধিক ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিতে মমতা ছাত্রছাত্রীদের ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ বিতরণ করেন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close

Adblock Detected

Please Disable your ADBlocker!