খবররাজ্য

সিপিএমের যতজন শহীদ হয়েছেন, তৃণমূলের ততজন কর্মী নেই: সৃজন

নিজস্ব প্রতিবেদন: তৃণমূলের দুর্নীতি আর বিজেপির জাতীয় শিক্ষানীতির বিরদ্ধে শুক্রবার কলকাতায় এসএফআইয়ের সমাবেশ ছিল চোখে পড়ার মতো। সাদা-লাল পতাকা আর কালোচুলের মাথায় ছেয়ে গিয়েছিল কলেজ স্ট্রিট। সমাবেশের নেতৃত্বেও ছিলেন ছাত্র-যুবরা। তৃণমূল সরকারের একাধিক দুর্নীতির বিরুদ্ধে গলা ফাটাতে দেখা যায় তাঁদের। বিকল্প শিক্ষানীতি নিয়েও খসড়া প্রকাশ করা হয়। কিন্তু এসবের মাঝেও উঠে আসে সুদীপ্ত গুপ্ত, মইদুলদের কথা। আন্দোলন করতে গিয়ে বাম ছাত্র-যুবরা যে তৃণমূলের আক্রমণের শিকার হচ্ছে। সেই প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে বিস্ফোরক উক্তি করেন এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য। সৃজন বলেন, “আমাদের যতজন শহীদ হয়েছেন, তৃণমূলের তত কর্মীই নেই।” তাঁর এই বক্তব্যে হাততালিতে মুখরিত হয়ে ওঠে সমাবেশ স্থল।

গত বিধানসভা নির্বাচনে সিঙ্গুর থেকে সিপিএমের প্রার্থী হয়েছিলেন সৃজন। ভোটে জিততে পারেননি কিন্তু সেই সময় থেকেই তাঁর কথা, যুক্তি রাজ্যের রাজনৈতিক মহলের নজর কাড়তে শুরু করে। সেইসঙ্গে গিটার বাজিয়ে উদ্বত কন্ঠে গান গাওয়ার দক্ষতা বর্তমান প্রজন্মের ছাত্র-ছাত্রীদের মধ্যে সৃজনের জনপ্রিয়তা অনেকটাই বাড়িয়ে দেয়। পাশাপাশি, সভা-সমাবেশ সঞ্চালনাতেও সৃজন নজরকাড়েন প্রায়শই।

আরও পড়ুন: অসুস্থ হলেও নাচতে হবে , আইসিইউ-তে কোমর দোলাতে বাধ্য হলেন ৭১ বছরের ‘পদ্মশ্রী’ কমলা

প্রসঙ্গত, বাম জমানায় তো বটেই, এমনকী রাজ্যের ক্ষমতা দখলের পরেও তৃণমূল নেত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় মাঝেমধ্যেই নেতাই, নন্দীগ্রাম, কেশপুর, নানুরের কথা তুলে বাম জামানায় তৃণমূল কর্মীদের শহীদ হওয়ার ঘটনা তুলে ধরেন। সৃজনের এদিনের মন্তব্য সেই পরিপ্রেক্ষিতে পাল্টা দেওয়া বলেই মনে করা যেতে পারে। তবে কমিউনিস্ট দল হিসেবে সিপিএমের ভারতীয় রাজনীতির ময়দানে কার্যকলাপ আজকের নয়। অবিভক্ত কমিউনিস্ট পার্টির বহু সদস্য স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করে শহীদ হয়েছিলেন। এমনকি দেশ স্বাধীন হওয়ার পরেও বিভিন্ন জনহিতকর দাবি নিয়ে আন্দোলন করতে গিয়েও বহু কমিউনিস্ট নেতাকর্মী মারা যান।

আরও পড়ুন:মমতা যখন রেলমন্ত্রী ছিলেন বুদ্ধবাবুকে বাদ দিয়ে অনুষ্ঠান করেছিলেন, দিল্লি শিখেছে মমতার থেকে: সুজন চক্রবর্তী

তবে সৃজন ভট্টাচার্যের এদিনের মন্তব্যের পরিপ্রেক্ষিতে রাজ্য রাজনীতিতে কোন দলের শহীদ সংখ্যা কত! তাই নিয়ে নতুন বিতর্ক জন্ম নিতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

সবার খবর সঠিক খবর পড়তে চোখ রাখুন মহানগর বার্তায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close