জেলা

অভিনব প্রতিবাদ! বনধের সমর্থনে রাস্তায় বসে লুডো খেললেন সিপিএম কর্মীরা

মহানগরবার্তা ওয়েবডেস্ক: কেন্দ্রের বিজেপি সরকারের বিভিন্ন নীতির বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে আজ ২৬ নভেম্বর ভারত বনধের ডাক দিয়েছিল বামপন্থী শ্রমিক সংগঠনগুলি। ধর্মঘটের সমর্থনে সুর মিলিয়ে ছিল কংগ্রেসও। সেই মর্মেই দীর্ঘদিন ধরে রাজ্য জুড়ে প্রচার চালিয়েছে বাম-কংগ্রেস। আজ ধর্মঘটের সকাল থেকেই মিশ্র চিত্র দেখা গেছে রাজ্যের বিভিন্ন প্রান্তে।

হাওড়া জেলায় বনধের সকাল থেকে কোথাও কোথাও দোকান বাজার খোলা দেখা গেলেও অধিকাংশ রাস্তাঘাটই ছিল জনশূন্য। তবে এরই মাঝে আজ এক অভিনব চিত্র দেখা গেছে হাওড়ার রাস্তায়। এদিন হাওড়ার প্রায় জনশূন্য রাস্তায় বসে লুডো খেলতে দেখা গেছে সিপিএম কর্মীদের। শুধু তাই নয়, লুডো খেলার শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কুশপুতলিকাও দাহ করা হয়।

ঘটনাটি ঘটেছে হাওড়ার শানপুর মোড়ের রাস্তায়। সিপিএম কর্মীদের অভিনব এই প্রতিবাদ, ধর্মঘট পালনের অভিনব উদ্যোগ এলাকার মানুষকে উৎসাহিত করবে বলেই মনে করছেন তাঁরা। বিক্ষিপ্ত কিছু অশান্তির খবর এলেও এখনও পর্যন্ত মোটামুটি শান্তিপূর্ণ ২৬-এর ধর্মঘট।

এদিন সকাল থেকে হাওড়া ডিভিশনের পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের ট্রেন চলাচল স্বাভাবিক থাকলেও অবরোধ হয় কয়েকটি জায়গায়। দক্ষিণ-পূর্ব রেলের ডোমজুড় ও বিরশিবপুর স্টেশনের কাছে রেল অবরোধ করে বনধের সমর্থনকারীরা। ৬ নম্বর জাতীয় সড়ক এবং ২ নম্বর জাতীয় সড়কেও অবরোধ করা হয়। অবরোধের জেরে জাতীয় সড়কে কিছুটা যানজটও হয় বলে জানা গেছে সূত্রের খবরে। তবে বেশিক্ষণ অবরোধ চলেনি কোথাও। পুলিশ এসে অবরোধকারীদের সরিয়ে দিয়েছে প্রতিবারই।

এদিকে কর্মনাশা ধর্মঘটকে সমর্থন না করলেও কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে বাম-কংগ্রেসের প্রতিবাদে নৈতিক সমর্থন জানিয়েছে শাসকদল তৃণমূল। তাঁদের পক্ষ থেকে এদিন হাওড়ায় প্রতিবাদ মিছিল করা হয়। রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়ের নেতৃত্বে শিবপুর থেকে হাওড়া ময়দান পর্যন্ত প্রতিবাদ মিছিল হয়।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close