রাজনীতি

“আমার দুর্গা জিতবে অসুর হারবে ফের”,মমতাকে মা দুর্গার আসনে বসিয়ে কবিতা দেবাংশুর

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ শহর জুড়ে দুর্গাপুজোর আমেজের মাঝে নতুন কবিতা লিখলেন দেবাংশু ভট্টাচার্য।তৃণমূল কংগ্রেসের এই তরুণ সমর্থক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দশভূজা দুর্গার স্থানে বসালেন তাঁর কবিতায়। মল্লিকা সেনগুপ্তের ‘কন্যাশ্লোক’ কবিতাটিকে তিনি নিজের মতো করে পুনর্নির্মাণ করেছেন।

‘কন্যাশ্লোক’ কবিতায় মল্লিকা সেনগুপ্ত তুলে ধরেছেন গ্রাম বাংলার এক দরিদ্র মেয়ে দুর্গা সোরেনের কথা।কবিতার শুরুতে বলা হয়, “আশ্বিনের এক প্রাগৈতিহাসিক সকালে শ্রীরামচন্দ্র যে দুর্গার বোধন করেছিলেন স্বর্গের দেবপুরুষগণ যুদ্ধে পরাজিত হয়ে যে রণদেবীকে অসুর নিধনে পাঠিয়েছিলেন
সেই দুর্গাই একুশ শতকে নারীর ক্ষমতায়ন।
তাঁর মহাতেজ চিরজাগরুক আগুন হয়ে জ্বলে উঠুক মাটির পৃথিবীর প্রতিটি নারীর মধ্যে।
হে মহামানবী, তোমাকে সালাম!” এরপর প্রায় প্রতি লাইনে “আমার দুর্গা” কথাটি ব্যবহার করে এগিয়ে চলে কবিতা।

সেই কবিতারই পুনর্নির্মাণ করেছেন দেবাংশু ভট্টাচার্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কবিতায় তিনি “আমার দুর্গা” বলে অভিহিত করেছেন। যদিও মুখ্যমন্ত্রীর নাম কোথাও ব্যবহার করা হয় নি। তাঁর কবিতার নাম, ‘আমার দুর্গা আবার জিতবে, অসুর হারবে ফের’। মূলত আসন্ন বিধানসভা নির্বাচনে পুনরায় মুখ্যমন্ত্রী পদে মমতা বন্দ্যোপাধ্যায়ের জয়কেই ইঙ্গিত করে এই কবিতা লেখা হয়েছে বলে মনে করা হচ্ছে।

আমার দুর্গা আবার জিতবে, অসুর হারবে ফের : দেবাংশু ভট্টাচার্য

আমার দুর্গা আবার জিতবে, অসুর হারবে ফের : দেবাংশু ভট্টাচার্য

Posted by Debangshu Bhattacharya on Wednesday, October 14, 2020

রাজ্য জুড়ে নানা প্রকল্পের মাধ্যমে কিভাবে মুখ্যমন্ত্রী জনগণের পাশে থেকেছেন, কিভাবে অশুভ শক্তির বিনাশ করেছেন একা হাতে, সেই মহিমাই এই কবিতায় তুলে ধরেছেন দেবাংশু। কন্যাশ্রী, সবুজ সাথীর মতো রাজ্য সরকারের একাধিক প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেছেন, “আমার দুর্গা সহজ সরল, ওনাদের হাসি পায়/আমার দুর্গা নেদারল্যান্ডসে ফার্স্ট প্রাইজ নিতে যায়।”

এভাবেই গোটা কবিতা জুড়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের আরো নানা সাফল্যের কথা উল্লেখ করে তিনি মুখ্যমন্ত্রীর প্রতি নিজের শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। সেই সঙ্গে যাবতীয় সমালোচকদেরও এক হাত নিয়েছেন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close