রাজ্যরাজনীতি

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিরুদ্ধে সরাসরি কাটমানি নেওয়ার অভিযোগ তুললেন দিলীপ ঘোষ

মহানগরবার্তা ওয়েবডেস্ক: কেন্দ্রের কৃষি আইনের সমর্থনে আয়োজিত জনসভা থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে কাটমানির ভাগীদার বলে তীব্র ভাষায় আক্রমণ করলেন দিলীপ ঘোষ। হলদিয়ার জনসভা থেকে দিলীপ ঘোষ বলেন কৃষকদের বঞ্চনা করে ফোরেরা যে মুনাফা করছে, তার কাটমানি কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কাছে পর্যন্ত পৌঁছে যায়।

 

আজ কেন্দ্রের নয়া কৃষি বিলের সমর্থনে হলদিয়ার বাবুরহাট থেকে দাড়িবেড়িয়া পর্যন্ত বিজেপির মিছিল হয়। মিছিলে নেতৃত্বদেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। মিছিলের পর দিলীপ ঘোষ একটি জনসভা করেন। ওই জনসভায় থেকেই দিলীপ ঘোষ বলেন “চাষিরা কষ্ট করে চাষ করে। কিন্তু তারপর বাধ্য হয় কম দামে ফোরেদের কাছে ফসল বিক্রি করে দিতে। চাষিরা ৫ টাকায় মে আলু বিক্রি করছে, সেই আলু বাজারে বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে। মাঝের ৩৫ টাকার কাটমানির ভাগ কালীঘাট পর্যন্ত পৌঁছে যায়। দিদি, দিদির ভাই, ভাইপো সবাই তার ভাগ পায়।” দিলীপ ঘোষের কথায় যে ফোরেরা এতদিন রাজত্ব করছিল, তারাই এখন কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। তার মতে বিরোধীরা কৃষকদের ভুল বোঝাচ্ছে। কেন্দ্রের কৃষি বিল চাষীদের জন্যই তৈরি হয়েছে, কারণ বিজেপি সব সময় কৃষকদের কথা ভাবে। দিলীপ ঘোষ দাবি করেছেন নতুন কৃষি বিলের ফলে কৃষকরা এবার থেকে সরাসরি ফসল বিক্রি করতে পারবে। তাই তারা অনেক বেশি অর্থ উপার্জনের সুযোগ পাবে।

 

বিজেপির নেতা-নেত্রীরা কৃষি বিলের পক্ষে যতই সমর্থন প্রকাশ করুক না কেন, বিরোধীরা বারবার দাবি করে আসছে যে এই বিল কৃষকদের নিজের জমিতে ক্রীতদাসে পরিণত করবে। ভারতবর্ষে আর কেউ কৃষিকাজ করতে চাইবে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গোড়া থেকেই কেন্দ্রের কৃষি বিলের বিরুদ্ধে সোচ্চার। গতকালও টুইট করে তৃণমূল নেত্রী দাবি করেন যে তৃণমূল কৃষকদের স্বার্থে লড়াই চালিয়ে যাবে। পাঞ্জাব হরিয়ানা সহ গোটা দেশজুড়ে কৃষকরা এই কৃষি বিলের বিরুদ্ধে রাস্তায় নেমেছে। এই পরিস্থিতিতে বিপাকে পড়ে বিজেপি নেতৃত্ব বাধ্য হয়েছেন কৃষকদের কাছে গিয়ে নিজেদের কৃষক দরদী প্রমাণ করতে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close