দেশ

লাঠির ঘা খেয়েও পুলিশের দিকে মানবিকতার হাত বাড়িয়ে দিলেন কৃষকরা, দিলেন তেষ্টার জলও

মহানগরবার্তা ওয়েবডেস্ক: গুগল বলছে শীতের শুরুতে তাপমাত্রার পারদ ১৫ ছুঁইছুঁই। রাতের রাজপথ ধরে পাঞ্জাব থেকে দিল্লির দিকে এগিয়ে যাচ্ছিলেন শয়ে শয়ে কৃষক। গন্তব্য রাজধানী। কিন্তু খেটে খাওয়া মানুষ গুলোর সেই অভিযানের উপর নেমে এসেছিল প্রশাসনের অনিবার্য শাসন। কেন্দ্রের কৃষি আইনের প্রতিবাদে দিল্লিগামী কৃষকদের ছত্রভঙ্গ করার জন্য শুরু হয়েছিল পুলিশি তৎপরতা।কিন্তু বিপরীতে কৃষকরা কী করেছিলেন?

এদিন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া কৃষক অভিযানের দুটি ছবিতে আলোড়ন সৃষ্টি হয়েছে নেট দুনিয়ায়। দেখা গেছে, রাস্তার মাঝে পুলিশদের খাবার আর জল দিচ্ছেন কৃষকরা। দুটি ছবিই তুমুল ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বস্তুত একদিকে যখন প্রতিবাদী কৃষকদের দিল্লি অভিযান ছত্রভঙ্গ করার জন্য উঠে পড়ে লেগেছে পুলিশ, বাধা দেওয়ার উন্মত্ততায় এমনকি কনকনে ঠান্ডাতেও জলকামান প্রয়োগে হাত কাঁপে নি, তখনই সেই পুলিশদেরকেই খাবার আর তেষ্টার জল দেওয়া ভারতীয় কৃষকদের মহত্বকেই তুলে ধরেছে, এমনটাই মত নেটিজেনদের একাংশের। ভাইরাল হওয়া প্রথম ছবিটিতে দেখা গেছে, একজন কৃষক খাবার দিচ্ছেন যা লাইন করে সংগ্রহ করছেন একদল পুলিশ। দ্বিতীয় ছবিতে দেখা গেছে একটি কৃষক বোঝাই ট্রাকের ছবি। ট্রাকে করে ওই কৃষকরা দিল্লির অভিমুখে যাচ্ছেন। পথে দুজন পুলিশকে তেষ্টার জল দিচ্ছেন তাঁরা।

উল্লেখ্য, বৃহস্পতিবার সারা দিন ধরেই হরিয়ানার পুলিশ বিভিন্ন ভাবে ছত্রভঙ্গ করার চেষ্টা করেছে বিক্ষোভরত কৃষকদের। গতকাল রাত ১১টা নাগাদ প্রবল ঠান্ডার মধ্যেই হরিয়ানার সোনপতে জলকামান চালায় পুলিশ। আজও সকাল থেকে দেখা গেছে সেই ঘটনার পুনরাবৃত্তি। জায়গায় জায়গায় কৃষকরা ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করলে শক্তি প্রয়োগ করেছে পুলিশ। তারই বিপরীতে পুলিশদের খাবার আর জল দেওয়ার এই ছবিকে নিঃসন্দেহে কুর্নিশ জানিয়েছেন নেটিজেনরা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close