রাজনীতিদেশ

দেশজুড়ে বিক্ষোভ! কৃষি বিলের প্রতিবাদে ইন্ডিয়া গেটে জ্বললো ট্রাক্টর, কর্ণাটকে হরতাল

ইন্ডিয়া গেটের সামনে জ্বলল ট্রাক্টর। কেন্দ্রের কৃষি বিলের বিরোধিতায় সারা দেশ ব্যাপি বিরোধীরা বিক্ষোভে নেমেছে । এই বিক্ষোভের মধ্যেই রাষ্ট্রপতি রবিবার দিন বিলটিতে সই করায়,বিরোধিতার আগুনে যেন ঘি পড়ে। তারই ফলস্বরূপ সোমবার দিল্লীর ইন্ডিয়া গেটের সামনে সকাল সাড়ে সাতটা নাগাদ বিজেপির বিরুদ্ধে স্লোগান দিতে দিতে ১০,১৫ জন জড়ো হয় এবং একটি পুরোনো ট্রাক্টারে আগুন ধরায়। রাজধানীর বুকে ইন্ডিয়াগেটের মত একটি গুরুত্ব পূর্ন স্থানে এরকম ঘটনায় অস্বস্তিতে ফেলেছে মোদী সরকার কে । দিল্লি পুলিশ সূত্রে খবর কে বা কারা এই কাজ করেছে তাদের চিহ্নিত করার প্রক্রিয়া চলছে । বিক্ষোভ কারীরা কিছুক্ষণ ধর্ণায় বসে বলেও জানা যায়।

দেশব্যাপী এই বিক্ষোভ দেখা দিলেও সবথেকে বেশি প্রভাব পড়েছে হরিয়ানা ও পাঞ্জাবে । এই বিলের বিরোধীতায় এবারে অনশনে বসতে চলছে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং । বিপ্লবী ভগত সিং এর গ্রাম খাটকার কালানে আজ অনশনে বসবেন তিনি।
প্রসঙ্গত পাঞ্জাবের পাশাপাশি এবারে কর্ণাটকের একটি কৃষক সংগঠনও রাজ্যজুড়ে বনধের ডাক দিয়েছে । এই বনধ কে সমর্থন জানিয়েছে কর্ণাটকের প্রধাম বিরোধী দল কংগ্রেস। এদিন সকাল থেকেই বনথ শুরু হয়েছে এবং বেশ কিছু জায়গায় তার প্রভাবও পড়েছে ।

কৃষি বিলের এই বিরোধিতা প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছেন নতুন এই বিল কৃষকদের স্বার্থ রক্ষার জন্যই। বিরোধীরা কৃষকদের ভুল বোঝাচ্ছে। কৃষকরা যাতে বিলের বিষয়ে সঠিক ধারণা পায় তার দায়িত্ব দেওয়া হয়েছে বিজেপির নেতা কর্মীদের । তাঁরা যাতে কৃষকদের মাঝে গিয়ে তাদের এই বিলের বিষয় বোঝায়। এই নিয়ে বিজেপি আগামী দিনে একটি কর্মসূচী নিতে চলছে বলে বিজেপি সূত্রে খবর ।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close