দেশরাজ্য

কৃষি বিল নিয়ে কৃষকদের সঙ্গে মধ্যরাত পর্যন্ত কথা বলতেও প্রস্তুত কেন্দ্র: কৃষি মন্ত্রী

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ কৃষি বিল নিয়ে উত্তাল হয়ে উঠেছে দেশ। পাঞ্জাব সহ দেশের বিভিন্ন প্রান্তে কৃষকরা আন্দোলনে নেমেছেন। বেগতিক দেখে বিজেপি সরকার বৃহস্পতিবারই ঘোষণা করেছেন যে তারা কৃষকদের সঙ্গে এই বিল নিয়ে আলোচনায় বসতে রাজি রয়েছে। বিজেপির পক্ষ থেকে কংগ্রেসকে কটাক্ষ করে বলা হয় যে এই দলের দু’‌টো মুখ এবং ২০১৯ সালে নির্বাচন ইস্তেহারে রাহুল গান্ধী প্রথম কৃষি বিল নিয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন যা মোদী সরকার বাস্তবে পরিণত করেছেন।

সাংবাদিক বৈঠকে শীর্ষ বিজেপি নেতা তথা কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানান যে কৃষকদের কল্যাণের জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ এবং নতুন বিল কৃষকদের ফসলের সঠিক দাম এনে তাঁদের আয়কে বাড়াবে। তোমর জানান যে সরকার খোলাখুলি আলোনা করতে রাজি রয়েছে কৃষকদের সঙ্গে। তিনি বলেন, ‘‌যদি কোনও কৃষক কথা বলতে চান যে কোনও সরকারি প্রতিনিধির সঙ্গে এই বিল নিয়ে, আমরা মধ্যরাত প্যন্ত প্রস্তুত রয়েছি।’‌ তিনি দাবি করেন বিরোধী সদস্যদের সমালোচনা কখনই এই আইনের বিরুদ্ধে ছিল না বরং তাঁরা এর সঙ্গে যোগ নেই এমন বিষয়গুলি নিয়ে ঝামেলা করেছেন।

প্রস্তাবিত আইন কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্যের চেয়ে কম বেতন না দেওয়া নিশ্চিত করার জন্য একটি আইন হওয়া উচিত এই দাবিতে প্রতিক্রিয়া ব্যক্ত করে তোমর বলেন, ‘‌এমএসপি সর্বদা সরকারের প্রশাসনিক সিদ্ধান্ত এবং তাই থাকবে। কংগ্রেস কেন ৫০ বছরের শাসনকালে এই আইন আনেনি, যদি তারা মনে করে যে এটি প্রয়োজনীয় ছিল?’‌ কৃষি মন্ত্রী কথানুসারে, কংগ্রেস কৃষকদের বিভ্রান্ত করছে এবং দ্বি–মুখী রাজনীতির চর্চা শুরু করেছে যা দল ও জাতিকেও দুর্বল করে দেবে। মোদী সরকারের কৃষক-পক্ষের নীতি তুলে ধরে তিনি বলেন, তারা ছয় বছরে শাসণে তাদের পণ্য ক্রয়ের মাধ্যমে কৃষকদের ৭ লক্ষ কোটি টাকা দিয়েছে, যা ইউপিএর দশ বছরের দ্বিগুণেরও বেশি ছিল।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close