দেশ

নাটকীয়! বিরোধীদের ধর্ণার পর রাজ্যসভায় পাশ তৃতীয় কৃষি বিল, দাম বাড়বে চাল-আলু-তেলের?

মহানগর বার্তা ওয়েবডেস্ক: গত ১৫ সেপ্টেম্বর লোকসভায় বিলটি পণ্য আইনের সংশোধনী বিল
পেশ করা হয়। এবং বিনা বাধায় বিলটি পেশ করা হয় সংসদের উচ্চকক্ষে। এবার রাষ্ট্রপতি সই করলেই সাড়ে ছ’দশক পুরনো অত্যাবশ্যকীয় পণ্য আইনটি সংশোধিত হবে। তবে এই বিল পাশ করা নিয়ে আশঙ্কা করা হচ্ছে, নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলির বাজার পুরোপুরি কর্পোরেট নিয়ন্ত্রণে চলে যাবে। ফলে টান পড়বে মধ্যবিত্তের সংসারেও।

২০২০ সালে পাশ করা এই কৃষি বিলের কারণে সম্পূর্ণভাবে পাল্টে যাবে অত্যাবশ্যকীয় পণ্যের ধারণা। এবার থেকে দৈনন্দিন খাদ্যসামগ্ৰী চাল, আলু, পিঁয়াজ, ভোজ্য তেল, ডাল ইত্যাদি আর অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে গণ্য করা হবেনা। সুবিধাভোগী হবেন ব্যবসায়ীরা, তারা যথেচ্ছ খাদ্যসামগ্ৰী মজুত রাখতে পারবেন। ফলে সাধারণের ঘরে হাঁড়ি চড়া এবার থেকে এক দায়।

পাশাপাশি ব্যবসায়ীরা এবার থেকে যথেচ্ছ দামে এইসব খাদ্যসামগ্ৰী বিক্রি করতে পারবে। এবং এক এলাকা থেকে কিনে অন্য এলাকায় নিয়ে বিক্রি করার মত সুবিধাও পাবেন ব্যবসায়ীরা। অর্থাৎ এবার থেকে পণ্যগুলির বাজার পুরোপুরি কর্পোরেট নিয়ন্ত্রণে চলে যাবে। এরফলে কৃষকদের ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা অনেকটাই বাড়বে।

প্রসঙ্গত, নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলির কেনাবেচা এবং মজুতদারির উপর সমস্ত সরকারি নিয়ন্ত্রণ এই বিল পাশ হবার ফলে উঠে যাবে। তবে যদি কোনও জরুরি অবস্থা বা যুদ্ধকালীন পরিস্থিতি হয় সেক্ষেত্রে সরকার চাইলে উপযুক্ত নিয়ন্ত্রণ লাগু করতে পারবে। এছাড়া যদি ব্যবসায়ী শ্রেণী খাদ্যপণ্যের ওপর চড়া দাম আরোপ করেন তবে সরকার চাইলে এই পণ্যগুলির মজুতদারির সাথেসাথে দাম বৃদ্ধির ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারবে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close