দেশআন্তর্জাতিক

‘বাংলাদেশের সাথে সুসম্পর্ক গড়েছিল কংগ্রেস, নষ্ট করছেন মোদী’, প্রধানমন্ত্রীকে খোঁচা রাহুলের

মহানগর বার্তা ওয়েবডেস্ক: ভারত–বাংলাদেশ সম্পর্ক ক্রমেই অবনতির পথে। এ নিয়ে বেশ কিছুদিন আগে একটি প্রতিবেদন প্রকাশ করে দ্য ইকোনমিস্ট নামের এক সংবাদপত্র। সেখানে স্পষ্ট করে বলা হয় যে ভারতের সঙ্গে তাদের দেশের সম্পর্ক ক্ষীণ হচ্ছে এবং চিনের সঙ্গে জোরালো। সেই প্রতিবেদন উল্লেখ করে প্রতিবেশীদের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়ে উদ্বেগ প্রকাশ কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বুধবার সকালে তিনি তাঁর টুইট করে বলেন, ‘‌কয়েক দশক ধরে কংগ্রেস নির্মিত এবং লালিত সম্পর্কের জালকে ধ্বংস করেছেন মোদী। প্রতিবেশী বন্ধু ছাড়া বাস করা বিপজ্জনক।’‌

প্রসঙ্গত, লাদাখ ইস্যু নিয়ে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক খুব একটা ভালো নেই অন্যদিকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার জেরে বাংলাদেশের সঙ্গেও তিক্ততা বেড়ে যায় ভারতের। বাংলাদেশের দাবি, ভারত প্রত্যেক বছর পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। ভারত থেকেই অধিকাংশ পেঁয়াজ ঢোকে এই দেশে। গত বছর ভারত সফরের সময় এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন সে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। অথচ এই দুই দেশই ভারতের প্রধান প্রতিবেশি দেশ। এর আগেও রাহুল গান্ধী ভারত–চিনের সম্পর্ক নিয়ে টুইটে নিজের মত জানিয়েছেন।

অন্যদিকে, দ্য ইকোনোমিস্টের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের উত্তর–পূর্বাঞ্চলের সিলেট শহর ভারত সীমান্ত থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। এই শহরে একটি নতুন বিমানবন্দর নির্মাণ করবে সরকার। এটি নির্মাণের জন্য ভারতীয় সংস্থাকে পেছনে ফেলে বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে চিনা সংস্থা। এছাড়া গত জুনে নতুন করে চিন বাংলাদেশের বহু পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত প্রবেশের সুবিধা দিয়েছে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close