ভাইরালআন্তর্জাতিক

ফের আতঙ্ক চিনে, ব্রাজিল থেখে আমদানি করা চিকেন উইংস থেকে ছড়িয়ে পড়ছে করোনা

মহানগরবার্তা ওয়েব ডেস্ক : গত বৃহস্পতিবার একটি ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হলো চিনে। চিকেন থেকে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস, এমনটাই জানালো চিনের শেনঝেন এলাকার প্রশাসন। অতিরিক্ত জনসংখ্যার চাহিদা মেটাতেই প্রতি বছর চিকেন আমদানি করা হয় চিনে। তবে এবারের আমদানি করা চিকেন থেকে পাওয়া যাচ্ছে করোনা, এমনটাই জানিয়েছে বেজিং। এই খবরটি প্রকাশ্যে আসার সাথে সাথেই অতিরিক্ত সচেতনতা গ্রহণ করেছে সে দেশের স্বাস্থ্য দপ্তর।

প্রসঙ্গত, এক বিশাল সংখ্যক মানুষের চাহিদা মেটানোর জন্যই প্রতিবছর চিনে নিয়ে আসা হয় চিকেন এবং তার বেশির ভাগটাই আসে ব্রাজিল থেকে। কিন্তু এবারের আমদানি করা সেই চিকেনে করোনা ভাইরাস পাওয়ায় কপালে চিন্তার রেখা স্পষ্ট হয়েছে চিনের কমিউনিস্ট প্রশাসনের। প্রাথমিক সূত্রে জানা গিয়েছে, সান্টা ক্যাটারিনার একটি অঞ্চল থেকে আসা এই চিকেন উইংসের গত বৃহস্পতিবার নমুনা পরীক্ষা করা হয়, এবং তাতেই করে ধরা পড়ে করোনা ভাইরাস।

‌এই খবর প্রাপ্তির পরেই উদ্বিগ্ন হয়ে উঠেছে সে দেশের স্বাস্থ্যদপ্তর। যে সমস্ত মানুষ সেই চিকেন আমদানি করেছিলো বা দোকানের দ্বারস্থ হয়েছিলো বর্তমানে তাদের পাঠানো হচ্ছে কোয়ারেন্টাইনে এবং করোনা পরীক্ষা করা হচ্ছে। জানা গিয়েছে, আমাদানি করা অন্যান্য খাবারের দিকেও অতিরিক্ত সর্তকতা থাকতে চলেছে চিনের স্বাস্থ্য দপ্তরের । শেনঝেন এপিডেমিক প্রিভেনশান অ্যান্ড কন্ট্রোল হেডকোয়ার্টারের দাবি, সামুদ্রিক খাবার ও মাছমাংস আমদানিতে আরও বিশেষ ভাবে সতর্কঢা জারি করা হবে নতুবা যে কোনও সময় করোনা মহামারি আবার ফিরে আসতে পারে সেই দেশে।

সম্প্রতি চিনে ইকুয়েডর থেকে আনা চিংড়ি মাছের মধ্যে করোনা ভাইরাস খুঁজে পেয়েছিলেন বিজ্ঞানীরা। আর এবার ঘটনার কেন্দ্রবিন্দু ব্রাজিল থেকে আনা চিকেন উইংস। পরপর ঘটনার পুনরাবৃত্তির ফলে ফের আতঙ্ক গ্রস্থ চিন। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বছরের জুন মাস থেকে আসা সমস্ত প্যাকেটজাত মাংস ও সামুদ্রিক খাবারের সমস্ততা খতিয়ে দেখবে তারা। গত বছর নভেম্বরে চিনের উহান শহরে প্রথম ধরা পড়েছিল করোনা ভাইরাস। এবং তারপর এই ভাইরাস আস্তে আস্তে ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে এবং বর্তমানে তা মহামারী থেকে অতিমারীর রূপ ধারণ করেছে গোটা বিশ্ব জুড়ে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close