রাজ্য

সবুজ সাথী সাইকেলে তৈরী হবে বাংলায়, বেকারত্ব ঘোচাতে নতুন শিল্পের প্রস্তাব মুখ্যমন্ত্রীর

মহানগর বার্তা ওয়েবডেস্ক : বাংলায় এবার শিল্পের সঞ্চার? বাংলায় নতুন শিল্পায়ন আনার জন্য আশা প্ৰকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। প্রতিবছরই সবুজ সাথী প্রকল্পে পড়ুয়াদের সাইকেল দেয় রাজ্য সরকার। এবার এই সাইকেল বিলিকে সামনে রেখে, সাইকেল তৈরির জন্য কারখানা গড়ার পরিকল্পনার কথা বললেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, সবুজ সাথী প্রকল্পে ছাত্রছাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য সাইকেল দানের প্রকল্প চালু করে রাজ্য সরকার। বর্তমানে করোনা মহামারির জন্য সাইকেল বিলির কাজে ভাটা পড়েছে। সেই প্রসঙ্গে বলতে গিয়েই এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে এই কথা তোলেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, “যদি কোনো কোম্পানি এই রাজ্যে সাইকেল তৈরির কারখানা গড়ে তুলতে চায় কর্মসংস্থানের জন্য রাজ্য সরকারের তরফ থেকে পূর্ণ সুযোগ সুবিধা গ্রহণ করবে।”

অন্যদিকে বর্তমান পরিস্থিতির নিরিখে সমস্ত স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠানের দরুণ বন্ধ রাখা হয়েছে সাইকেল বিলি। এই বিষয়ে এদিন তিনি নবান্নে বললেন, “স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও কোনোরকম ভাবেই বন্ধ রাখা যাবেনা এই সাইকেল বিলি প্রক্রিয়া। আগামী সেপ্টেম্বরের মধ্যেই শেষ করতে হবে এই সাইকেল বিলির কাজ।”

মুখ্যমন্ত্রী পরের বছরের মধ্যেই সাইকেলের বরাত দিয়ে শিল্পায়নে আশা প্রকাশ করেছেন। এছাড়াও এদিন বৈঠকে রাজ্যে নতুন করে মাছ এবং ডিম উৎপাদনের জন্য কর্মতৎপরতা প্রদর্শন করতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close