মহানগর

কলকাতার প্যাডমানের উদ্যোগে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আলাদা সিটের ব্যবস্থা বেসরকারি বাসে

মহানগর বার্তা ওয়েবডেস্ক: স্বাধীনতা দিবসের পরবর্তীতে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য এক স্বাধীন সিদ্ধান্ত গ্ৰহণ। বেসরকারি বাসে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সংরক্ষিত থাকবে আসন। ‘কলকাতার প্যাডম্যান’এর উদ্যোগে চালু হল এই পরিষেবা, কলকাতার দুই রুটের বাস ২০৫ (205) এবং ২০৫-এ(205 A) তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সংরক্ষিত থাকবে আসন।

প্রসঙ্গত, ‘কলকাতার প্যাডম্যান’ হিসেবে পরিচিত বাঁশদ্রোণীর যুবক শোভন মুখোপাধ্যায় গত কয়েক বছর ধরেই শহরের গণশৌচাগারে কম মূল্যে স্যানিটারি ন্যাপকিন রাখার ব্যবস্থা করে আসছেন। এর পাশাপাশি তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বাঁশদ্রোণী এলাকার গণশৌচাগারে প্রবেশের বন্দোবস্ত করেছেন। এবার বেসরকারি বাসে আসন সংরক্ষণের ব্যবস্থা করে, শোভন নিলেন এক অভিনব পদক্ষেপ।

শোভন তার এইসব উদ্যোগের নেপথ্যে কারনটি প্রকাশ্যে আনেন, বছর চারেক আগে মেট্রোয় এক রূপান্তরকামীকে হেনস্থার খবর জেনে চমকে উঠেছিলেন। ‘রূপান্তরিত ও রূপান্তরকামীদের জন্য গণপরিবহণ ব্যবস্থায় আসন সংরক্ষণ যে কত জরুরি, সে দিন তা বুঝতে পেরেছিলাম’। শোভনের এই উদ্যোগের ফলে যারপরনাই খুশি প্রকাশ করেছে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা। তাঁদের একটি সংগঠন কর্মী রঞ্জিতা সিংহ বলেন, ‘সুপ্রিম কোর্ট রূপান্তরকামী সম্প্রদায়কে তৃতীয় লিঙ্গের মর্যাদা দিলেও আমাদের সামাজিক গ্রহণযোগ্যতা এখনও তৈরি হয়নি। এই লড়াইয়ে শোভনকে পাশে পেয়ে আমরা গর্বিত’।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close