খবররাজ্য

কলকাতার ‘লালকেল্লা’ উদ্বোধনে অমিত শাহ, আগামী সপ্তাহেই রাজ্যে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী

মহানগর বার্তা ডেস্ক: এবার কলকাতাতেই লালকেল্লা! শুধু তাই-ই নয়, লেবুতলা পার্কেই দেখতে পারবেন ইন্ডিয়া গেট, পার্লামেন্টও। বিরাট মাঠজুড়ে বসবে এই তিন স্থাপত্যের আসর। আর তার দরজা খুলতে আসছেন দেশের স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ। আগামী ২৯ অথবা ৩০ সেপ্টেম্বর কলকাতায় আসছেন তিনি। উদ্বোধন করবেন একাধিক দুর্গাপুজো। সন্তোষ মিত্র স্কোয়ারের সঙ্গে অমিত শাহ উদ্বোধন করতে পারেন সল্টলেকের একটি পুজো প্যান্ডেলের।

প্রসঙ্গত, সন্তোষ মিত্র স্কোয়ারের পুজোর এবারের থিম একটু আলাদা। সোনার দুর্গার পর ফের চমক দিতে চলেছেন উদ্যোক্তারা। এবার সেখানেই পালিত হবে ‘আজাদী কি অমৃত মহোৎসব’। সেই সূত্রেই ওই থিমে থাকছে এই অভিনবত্ব। শুধু থিম নয়, আলোকসজ্জার ক্ষেত্রেও নজর দিয়েছেন পুজো উদ্যোক্তারা। যেখানে ভিক্টোরিয়া মেমোরিয়ালের মতো লাইট অ্যান্ড সাউন্ড শো থাকছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে যে অনুষ্ঠানের উদ্বোধন হয়। ওই আলোসজ্জা তৈরির জন্য নির্দিষ্ট সংস্থাকেই সন্তোষ মিত্র স্কোয়ারের পুজোর আলোকসজ্জার দায়িত্ব দিয়েছেন সজল ঘোষরা। বিজেপি নেতা, কলকাতা পুরসভার কাউন্সিলর সজল ঘোষ এই পুজোর অন্যতম প্রধান উদ্যোক্তা। তিনি বলেন, ”দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কলকাতায় আসছেন। আমাদের পুজো চতুর্থীতে উদ্বোধন হয় প্রতিবছর, এবার তার পরিবর্তন হয়ে পঞ্চমী হতেও পারে। তিনিই উদ্বোধন করবেন।”

সম্প্রতি ইউনেস্কো থেকে হেরিটেজ স্বীকৃতি এসেছে কলকাতার দুর্গাপুজোর। ১ সেপ্টেম্বর কলকাতাজুড়ে মিছিল, পরে রেড রোডে বিরাট অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত হয়েছে এই স্বীকৃতি। এদিকে গত মার্চে, আজাদী কি অমৃত মহোৎসবের সুচনা করেন মোদী। যেখানে একাধিক রাজ্যের ট্যাবলোর উপস্থিতি থাকলেও এই রাজ্যে উপস্থিত ছিল না। ঠিক এখানে দাঁড়িয়েই আগের বছরের চিত্র প্রকাশ্যে আসছে ফের। গত বছর দুর্গাপুজোর সময় ভার্চুয়ালি বক্তব্য রেখেছিলেন নরেন্দ্র মোদী। এবারও তার অন্যথা হবে না বলেই খবর। পঞ্চমী অথবা তার আগেই ফের ভার্চুয়ালে বিশেষ ভাষণ দিতে পারেন মোদী। এদিকে আজ থেকেই টালা প্রত্যয়, টালা বারোয়ারি, শ্রীভূমি স্পোর্টিং -এর মতো পুজো উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেলে নতুনভাবে নির্মিত টালা ব্রিজ উদ্বোধন করার পরেই পুজো প্যান্ডেলে যাবেন মমতা। আগামীকাল দক্ষিণ কলকাতার একাধিক পুজো উদ্বোধন করার কথা তাঁর। ঠিক এই পরিস্থিতিতে অমিত শাহের কলকাতায় এসে পুজো উদ্বোধন, রাজনৈতিক দিক থেকেও তাৎপর্যের বলেই মত অনেকের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close