আন্তর্জাতিক

পাকিস্তানে হিন্দু মন্দিরে হামলা! বিক্ষোভের মুখে পুনর্নির্মাণের আশ্বাস ইমরান সরকারের

মহানগরবার্তা ওয়েবডেস্ক: পাকিস্তানে সংখ্যালঘুদের অবস্থান নিয়ে বেশ কিছু দিন ধরেই জোর আলোড়ন তৈরি হয়েছে আন্তর্জাতিক মঞ্চে।দুদিন আগেই পাকিস্তানের করক জেলায় একটি হিন্দু মন্দির ধ্বংসের ঘটনা সামনে এসেছিল। তা নিয়ে যখন কার্যত তোলপাড় আন্তর্জাতিক মহল, তখন চাপের মুখে কড়া সিদ্ধান্ত নিল ইসলামাবাদ।

জানা গেছে, করকের হিন্দু মন্দিরের উপর আক্রমণের ঘটনার সঙ্গে যুক্ত থাকার অপরাধে এ পর্যন্ত মোট ৩১ জনকে গ্রেফতার করেছে পাকিস্তানের পুলিশ প্রশাসন। ১০০ জনেরও বেশি দুষ্কৃতী ওই মন্দিরের উপর আক্রমণ করেছিল। হামলা চালানোর পর মন্দিরে আগুনও লাগিয়ে দেয় তারা, এমনটাই জানা গিয়েছিল সূত্রের খবর মারফত। তার বিরুদ্ধেই এবার কড়া ব্যবস্থা নেওয়া হল পাক সরকারের তরফ থেকে।

গত বুধবার পাকিস্তানের করক জেলার টেরি গ্রামের একটি হিন্দু মন্দিরের উপর হামলা চালানো হয়েছিল। প্রায় শতাধিক লোকের একটি বড়সড় দল হঠাৎই এসে ভাঙচুর চালায় মন্দিরে। পরে আগুন লাগিয়ে দেয়। স্থানীয় জামাত-উলেমা-ই-ইসলাম নামক দলের কর্মী সমর্থকদের দিকেই প্রাথমিক ভাবে অভিযোগের আঙুল উঠেছিল। পুলিশ জানিয়েছে, তড়িঘড়ি এলাকায় তল্লাশি চালিয়ে এই ঘটনায় ৩১ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া এই কাজে স্থানীয় জনতাকে উস্কানি দেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় ধর্মীয় নেতা মৌলানা শরিফ ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে। তাঁদের গ্রেফতারির জন্য তল্লাশি চলছে বলে জানিয়েছে পুলিশ।

পাকিস্তানের গ্রামের ওই মন্দিরটি দীর্ঘদিন ধরে অরক্ষিত অবস্থায় পড়ে ছিল বলে কিছুদিন আগেই মন্দিরের সংস্কারের জন্য সেখানকার হিন্দু গোষ্ঠীকে অনুমতি দিয়েছিল স্থানীয় কর্তৃপক্ষ। তারপরেই মন্দিরের উপর চলে ওই আক্রমণ। এই ঘটনায় পুলিশের কাছে এফআইআর-এ ৩৫০ জনেরও বেশি মানুষের নাম নেওয়া হয়েছে।

এদিন পাক সরকারের তরফ থেকে জানানো হয়েছে, স্থানীয় কর্তৃপক্ষকে হিন্দু মন্দিরটি পুনর্নির্মাণের আদেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, ঘটনার নিন্দা করে পাক সরকার দোষীদের উপযুক্ত শাস্তি দেওয়ারও আশ্বাস দিয়েছে।

উল্লেখ্য, হিন্দু মন্দিরের উপর এই আক্রমণের প্রতিবাদে পাকিস্তানের হিন্দু কমিউনিটির শতাধিক সদস্য বৃহস্পতিবার করাচি পর্যন্ত মিছিল করেন। সরকারের কাছ থেকে দোষীদের শাস্তি এবং মন্দির পুনর্নির্মাণের আশ্বাস আদায় করেছেন তাঁরা। পাক প্রধানমন্ত্রী ইমরান খান স্বয়ং এ ব্যাপারে সংখ্যালঘু হিন্দুদের আশ্বস্ত করেছেন বলে জানা গেছে সূত্রের খবরে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close