হেলথ

কোভিডের হাত থেকে বাঁচতে এবার ঘরোয়া উপায় বাড়ান আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা!

মহানগর বার্তা ওয়েবডেস্ক: এই অতিমারীর সময়ে প্রতিটি মানুষের প্রয়োজন তাদের শরীরের ইমিউনিটি বাড়ানো। এবং সেই ইমিউনিটি বাড়াতে কিছু খাবার খাওয়া আবশ্যক ঠিক তেমনি এড়িয়ে যেতেও হবে কিছু ধরণের খাবার। তালিকা গুলো জেনে নেওয়া যাক—

সারা বিশ্বে প্রতিদিনে বেড়েই চলেছে করোনার প্রকোপ। সঙ্গে সমান ভাবে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যাও। এখনো পর্যন্ত সাধারণ মানুষদের কাছে এসে পৌঁছায়নি করোনার কোনো ভ্যাকসিন। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে এই রোগের সাথে লড়াই করার জন্য প্রয়োজন, সঠিক মাত্রায় রোগ প্রতিরোধ ক্ষমতা এবং তার বৃদ্ধি ঘটানো। এবং এই প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোন ধরণের খাবার আপনাকে সাহায্য করবে এবং কোন ধরণের খাবার আপনার জন্য এড়িয়ে যাওয়াই শ্রেয়,তার এবার জেনে নেওয়া যাক।

প্রত্যেকদিনের খাদ্য রুটিনে সবুজ শাকসবজি ও টক দই রাখা খুবই উপকারী ও একই সঙ্গে জরুরিও বটে। বিশেষ ভাবে সজনে ডাঁটা ও সজনে ফুল এই দুই রক্ষা করতে পারে আতিমারীর হাত থেকে।

দানাশস্য জাতীয় প্রতিটি খাবারই খুব উপকারী এবং প্রয়োনীয় । যে কোন ধরণের ডাল, বা রাজমা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

অতিরিক্ত মিষ্টি অথবা অতিরিক্ত নোনতা খাবার এড়িয়ে যথাসম্ভব এড়িয়ে যাওয়াই ভালো। অতিরিক্ত জাঙ্কফুড,তেল মশলা যুক্ত খাবার অতিরিক্ত না খাওয়াই উপকারী। বাদাম,আমন্ড ইত্যাদি কিছু জিনিস শরীরের জন্য খুবই উপকারী। তার সঙ্গে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও বাধ্যতা মূলক।

ঘি এবং মধু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। তবে তা একান্তই ভেজাল মুক্ত দেশী জিনিস হওয়া প্রয়োজন। ইত্যাদি এই ধরনের কিছু খাওয়া দাওয়া এই অতিমারীর সময়ে আপনার কাছে পথ্যের মতোই সাহায্যে আসতে পারে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close