দেশআন্তর্জাতিক

সন্ত্রাস দমনে মন দিক পাকিস্তান, কাশ্মীরে নয়: ফের সুর চড়াল ভারত

মহানগর বার্তা ওয়েবডেস্ক: রাষ্ট্রপুঞ্জে ফের পাকিস্তানকে শাণিত বাক্যে আক্রমণ করল ভারত। ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, রাষ্ট্রপুঞ্জে এটা কখনই শেষ না হওয়া এজেন্ডা, যেখানে পাকিস্তান হল সন্ত্রাসের আতুঁড়ঘর এবং এই দেশকে বিশ্বের সকলে জঙ্গিদের কেন্দ্রস্থান হিসাবে চেনে, যেখানে এদেরকে আশ্রয় ও প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি পরে তাদের শহিদ বলা হয়।

সোমবার জবাব দেওয়ার অধিকারের অনুশীলন করে, রাষ্ট্রপুঞ্জের স্থায়ী মিশনের প্রথম সচিব বিদিশা মৈত্র বলেন, ‘‌পাকিস্তান এমন একটি দেশ যা বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল হিসাবে স্বীকৃত, এটি তার নিজস্ব প্রবেশদ্বার দ্বারা সন্ত্রাসীদের প্রশিক্ষণ দেয় এবং তাদের প্রশংসা করে শহিদ হিসাবে এবং ধারাবাহিকভাবে তারা জাতিগত এবং ধর্মীয় সংখ্যালঘুদের উপর অত্যাচার করে।’‌ সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশের সংসদে মন্তব্য করে জানিয়েছিলেন যে আল-কায়দার সাবেক প্রধান ওসামা বিন লাদেন ‘‌শহীদ’‌। এই মন্তব্যকেই কটাক্ষ করেন বিদিশা।

তবে ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে এও কড়াভাবে বলা হয় যে কাশ্মীর ইস্যু ভুলে সন্ত্রাস দমনে মন দিক পাক সরকার। মূলতঃ, রাষ্ট্রপুঞ্জের ৭৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সমস্ত দেশের পক্ষ থেকে বার্তা দেওয়া হয়। সেই বার্তাতেই নতুন করে কাশ্মীর বিতর্ক উস্কে দেওয়ার চেষ্টা করেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। একই সঙ্গে রাষ্ট্রপুঞ্জের ‘ব্যর্থতা’ নিয়ে সরব হন তিনি। কিন্তু শাহ কুরেশির বক্তব্যকে খারিজ করে বিদিশা মৈত্র জানান যে, ‘‌ভারত আশা করেছিল, একই ধরনের মিথ্যআ অভিযোগ যা পাকিস্তানের ট্রেডমার্ক হয়ে গিয়েছে, অন্তত রাষ্ট্রপুঞ্জের সভায় তা থেকে রেহাই পাওয়া যাবে। কিন্তু যে দেশের কোথাও পৌঁছানোর কোনও লক্ষ্য নেই, তাদের কাছে অন্য কোনও বিষয়ের ওপর প্রত্যাশা রাখা বৃথা।’‌

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close