সীমান্ত

ভারত-পাক সীমান্তে যোগ ব্যায়ামে মত্ত ভারতীয় জওয়ানরা, আন্তর্জাতিক যোগদিবসে ভাইরাল ভিডিও

মহানগর বার্তা ওয়েবডেস্ক: মানুষের অন্তরকার শক্তিকে সদা জাগ্রত ও প্রাণোচ্ছ্বল করে রাখতে প্রয়োজন যোগাভ্যাস। সমগ্ৰ দেশজুড়ে সে বার্তাই দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যোগাভ্যাসকে ব্যাখ্যা করছেন কোভিড মোকাবিলার অস্ত্র হিসেবে। সেই বার্তার সুরে গোটা দেশ জুড়েই আজ আন্তর্জাতিক যোগ দিবস পালনের ধুম। সোশ্যাল মিডিয়ায় নিজেদের যোগ দিবস পালনের ছবি পোস্ট করতেও দেখা যাচ্ছে তারকাদের।

অন্যদিকে সীমান্তেও আজ যোগ দিবস পালন করলেন সেনারা। সংবাদমাধ্যম এএনআই এর টুইট করা এক ভিডিওতে ফুটে উঠলো সেই চিত্র। যেখানে দেখা যাচ্ছে সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসের সকালে রাজস্থানের ইন্দো-পাক সীমান্তে মাধ্যমে যোগ দিবস পালন করছেন ভারতীয় জওয়ানরা।

এই কোভিড পরিস্থিতিতে শরীরের পাশাপাশি জরুরি মনের সুস্থতাও। নানা জায়গায় আলোচনা হচ্ছে শরীরের সাথে কীভাবে মনকেও সুস্থ রাখা যায়। যার একমাত্র চাবিকাঠি হল নিত্য যোগাভ্যাস। শরীর ও মনকে চাঙ্গা রাখার জন্য বর্তমানে যোগার অনুশীলন প্রয়োজন বলে মনে করছেন চিকিৎসকেরাও।

সেকথা মাথায় রেখে এদিন গেরুয়া বেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আন্তর্জাতিক যোগ দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশ্যে বলেন, “বিশ্বের অধিকাংশ দেশেই যোগ দিবস আদি পরম্পরা নয়। অনেকে এটাকে অবহেলা করেছেন, ভুলে গিয়েছেন। কিন্তু এই কঠিন সময়ে যোগ নিয়ে মানুষের উৎসাহ এবং ভালবাসা বেড়েছে।’’ তাঁর বিশ্বাস ‘‘দুর্বলতাকে শক্তিতে, নেতিবাচকতাকে ইতিবাচকতায় পরিণত করতে সাহায্য করেছে যোগ।’’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close