দেশ

‘আমাদের মাটিতে সন্ত্রাস হামলা বন্ধ করতে হবে’, পাকিস্তানকে কড়া ভাষায় আক্রমণ ভারতের

মহানগরবার্তা ওয়েবডেস্ক: 

বেশ কিছু দিন ধরেই পাক সেনাবাহিনীর সঙ্গে বিএসএফ-এর সংঘর্ষে ফের উত্তপ্ত হয়ে উঠেছে জম্মু ও কাশ্মীর সীমান্ত অঞ্চলের পরিস্থিতি। সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গত কয়েক দিনে পাক সেনার একাধিক হামলায় প্রাণ হারিয়েছেন ভারতীয় জওয়ান এবং সাধারণ মানুষ। কাশ্মীরের এহেন উত্তপ্ত পরিস্থিতির মাঝেই এবার সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানকে কড়া বার্তা দিল ভারত।

শনিবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কড়া সমালোচনা করা হয় পাকিস্তানের জঙ্গিবাদ প্রশ্রয়ের।পাকিস্তান ভারতের মাটিতে আক্রমণ হানার জন্য জঙ্গিদেরকে ব্যবহার করছে, এমনটাই দাবি ভারতের। পাকিস্তানের এই মানসিকতা যদি পরিবর্তন না করা হয় তবে দেশের সুরক্ষা নিশ্চিত করার জন্য সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে ভারত সরকারের তরফ থেকে। সম্প্রতি নাগ্রোটায় যে হামলার চেষ্টা চালানো হয়েছিল সেই সূত্রেই প্রতিবেশী দেশকে বার্তা দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

বস্তুত নাগ্রোটা হামলা নিয়ে এদিন ট্যুইট করেছেন প্রধানমন্ত্রীও। সাধারণত দেশের সিকিউরিটি অপারেশন নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রীর বার্তা বিরল। কিন্তু এদিন তিনি এই হামলার ছক নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছেন।

কেন্দ্র সরকারের সূত্রে দাবি করা হয়েছে নাগ্রোটা হামলার ছক বাতিল করা ভারতীয় নিরাপত্তা বাহিনীর একটি বিশাল সাফল্য। বিপুল পরিমাণ অস্ত্র এবং আরডিএক্সও উদ্ধার করা হয়েছে ওই অপারেশনে। জানা গেছে, একটি বড়সড় সন্ত্রাসবাদী হামলার ছক কষা হয়েছিল নাগ্রোটায়। ভারতীয় নিরাপত্তাকর্মীদের হাতে নিহত হয় চার জইশ-ই-মহম্মদ জঙ্গি। জম্মু ও শ্রীনগর জাতীয় সড়কের উপর নাগরোটার টোল প্লাজা এলাকায় ঘটেছিল এই ঘটনা।

গত ১৯ নভেম্বরের এই ঘটনায় জঙ্গিদের থেকে ১১টি একে সিরিজ রাইফেল উদ্ধার করেছেন নিরাপত্তাকর্মীরা। পাওয়া গিয়েছে ২৯টি হ্যান্ড গ্রেনেড। জম্মু পুলিশের ইনস্পেক্টর জেনারেল টুইট করে জানিয়েছেন, ‘চার জঙ্গি নিহত হয়েছে এই অপারেশনে। একজন পুলিশ কনস্টেবল আহত। এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী’। গত বছর ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু কাশ্মীরের যে বিশেষাধিকার বিলোপ করা হয়, তার পর থেকেই অশান্ত হয় উপত্যকার পরিস্থিতি। সেই সুযোগ কাজে লাগিয়ে নাশকতার ছক কষা হয়েছিল বলে মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close