খবরদুনিয়া

ব্রিটেন জয় ভারতীয় মহিলার! রাণী এলজাবেথ এশিয়ান অ্যাওয়ার্ড জিতলেন সুয়েল্লা দেবী

মহানগর বার্তা ডেস্ক: ভারতীয় বশোদ্ভূত সুয়েল্লা ব্রেভারম্যান জয় করলেন ব্রিটেন। জিতে নিলেন রাণী এলিজাবেথ দ্বিতীয় পুরস্কার। যা ব্রিটেনের অন্যতম পুরস্কার বলেই বিবেচিত হয়। এশিয়ান অ্যাচিভার্স অ্যাওয়ার্ড, ২০২২-এর মহিলা হিসেবে সেরার খেতাব উঠল সুয়েল্লার মাথায়। এই পুরস্কার পাওয়ার পরেই সুয়েল্লা জানান, এই পুরস্কার গর্বের। আমি খুশি। তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভুত হিসেবে রানী এলিজাবেথ দ্বিতীয় পুরস্কারে ভূষিত হলেন। অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় লন্ডনে।

প্রসঙ্গত, সুয়েল্লা ব্রেভারম্যান ব্রিটেনের মন্ত্রী। যাঁকে সম্প্রতি ব্রিটেনের প্রধানমন্ত্রী লিজ ট্রাস নিজের ক্যাবিনেটের সদস্য হিসেবে নিযুক্ত করেছেন। তিনি বলেন, এটি সুয়েল্লার জীবনের অন্যতম সম্মান। ব্রিটেনের এই মন্ত্রীর কথায়, এশিয়া জনজাতির মানুষ হিসেবে তিনি গর্ববোধ করছেন। উল্লেখ্য, সুয়েল্লার মা উমা দেবী মূলত তামিল। এবং তাঁর বাবা ক্রিস্টি ফার্নান্ডেজ গোয়ার। যাঁদের পরিবার বহুদিন যাবত বিদেশে রয়েছেন। সুয়েল্লা জানান, তাঁর বাবা এবং মায়ের পরিবার ১৯৬০ -এর দশকে কেনিয়া এবং মরিশাস থেকে ব্রিটেনে আসেন। ৪২ বছরের এই মহিলা নিজের গুণে ব্রিটেনের প্রশাসনে পরিচিত মুখ। আইনি পেশায় বহুকাল ধরে সফল তিনি। তাঁর পরিবারের সদস্যরা এশিয়ান কমিউনিটির সদস্য।

যদিও এই পুরস্কার ২০২২ -এ ২০ বছরে পা দিল। দক্ষিণ এশিয়ার জনজাতিদের মধ্যে এর প্রভাব রয়েছে সর্বাধিক। ভারতীয় বংশোদ্ভূত নাগা মুনশেট্টিও পুরস্কার পান এই অনুষ্ঠানেই। তিনি ব্রিটেনের জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব। নমিত মালহোত্রা পেয়েছেন শিল্প-সংস্কৃতি বিভাগের পুরস্কার। শেরি ভাস্বানি পেলেন তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের সম্মান। সমিল এবং কাভি থাকরার নিজেদের রেস্তোরাঁ ব্যবসার জন্য পুরস্কৃত হন এই অনুষ্ঠানেই। এই সম্মান-পর্ব শুরু হয় ২০০০ সাল নাগাদ। যেখানে প্রায় ৫০০ জন মনোনীত হন বিভিন্ন বিভাগের জন্য। মূলত, ১০টি বিভাগে পুরস্কৃত হন। প্রায় প্রত্যেকেই এশিয়া জনজাতির। বিশেষত, ভারতের সঙ্গে পারিবারিক বা রক্তের সম্পর্ক রয়েছে তাঁদের। গুণী সম্বর্ধনা প্রদানের ক্ষেত্রে বিচারক হিসেবে ছিলেন ব্রিটেনের মেট্রোপলিটন পুলিশের প্রাক্তন কর্তা ব্যস জাভিদ, রয়্যাল কলেজের প্রাক্তন সভাপতি ময়ূর লাখানি-সহ একাধিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close