খবরদুনিয়াবিনোদনবড়ো পর্দা

নক্ষত্রপতন! চলে গেলেন বিশ্বখ্যাত চলচ্চিত্র পরিচালক জঁ লুক গদার

মহানগর বার্তা ডেস্ক: বিশ্ব চলচ্চিত্র জগতে নক্ষত্রপতন। প্রয়াত ফরাসি-সুইস পরিচালক জঁ লুক গোদার। ৯১ বছর বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। ফ্রান্সে নব্য ধারার সিনেমার জনক বলা হয় গোদারকে। ব্রেথলেস’, ‘কন্টেম্পট’ এর মত একের পর এক কালজয়ী সিনেমা তিনি উপহার দিয়েছেন দর্শকদের।

১৯৬০ সালে তার প্রথম পূর্ণ দৈর্ঘের ছবি ‘ব্রেথলেস’ নতুন এক সিনেমার যুগের সূচনা করে। এরপর ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, মেড ইন ইউ এস এ’-এর মতো একের পর এক অসাধারণ চলচ্চিত্র নির্মাণ করেছেন তিনি। শুধু সিনেমার পর্দায় নয়, সাহিত্যেও দখল ছিল তাঁর। দীর্ঘ চলচ্চিত্র জীবনে গোল্ডেন লায়ন ও গোল্ডেন বিয়ার এর মতো একাধিক পুরস্কার পেয়েছেন।

তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন টলিউডের অভিনেতা অভিনেত্রীরাও। বিদিপ্তা চক্রবর্তী, শ্রীলেখা মিত্র থেকে শুরু করে অনেকেই তাঁকে ও তাঁর কাজকে স্মরণ করে শ্রদ্ধাজ্ঞাপন করেছেন। অভিনেত্রী শ্রীলেখা মিত্র একটি ছবি পোস্ট করেছেন গদারের। সাথে তিনি লেখেন, “জঁ লুক গদার ৯১ বছর বয়সে মারা যান, রেস্ট ইন পিসের এর পরিবর্তে। যদি আপনারা পারেন তার চলচ্চিত্রগুলি দেখুন।”

কেরিয়ারের শুরুতে একাধিক রাজনৈতিক সিনেমা বানিয়েছেন গদার। তবে তাঁর সাম্প্রতিক ছবি ‘ফিল্ম সোশ্যালিজম’ ও গুডবাইয়ে’ উঠে এসেছে নৈরাশ্যের কথা। নানা সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, ডিজিটাল মাধ্যমের রমরমাকে ছবির ভাষায় নিয়ে আসবেন। কিন্তু সেই ইচ্ছাপূরণের আগে বিদায় নিলেন পরিচালক। এমনকি, গদারের তৈরি নিউ ওয়েভ থেকে অনুপ্রাণিত হয়েছিলেন পরিচালক ঋত্বিক ঘটকও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close