ভাইরালঅফবিট

এইদিন পৃথিবীর সবচেয়ে কাছে অবস্থান করতে চলেছে জুপিটার গ্রহ! দেখা যাবে অপূর্ব দৃশ্য

মহানগর বার্তা ওয়েবডেস্ক: জুপিটার অর্থাৎ গ্ৰহ বৃহস্পতি পৃথিবীর কাছাকাছি চলে এলে সূর্যদয়ের আগে যদি পশ্চিম দিকে যদি তাকানো যায়, তবে আমরা দিগন্তরেখার স্পষ্ট চিত্র দেখতে পাবো। সৌরজগতের সবচেয়ে বৃহত্তম গ্ৰহ চোখের সামনে দৃশ্যত হবে। বছরে একটিবার এমন দৃশ্য পরিলক্ষিত হয়। এবার সেই ভাগ্যবানদের তালিকায় আমরা।

সৌরজগতের বৃহত্তম গ্ৰহটি পূর্বদিকে ওঠে, এবং সূর্য
অবস্থান করে পশ্চিম দিগন্তরেখার নীচে। এভাবে বৃহস্পতির বিপরীতে অবস্থান হয়। আগামী ১৪ই জুলাই ইউটিসির সময়ানুযায়ী ৮টা এবং আইএসটির সময়ানুযায়ী বেলা ১ টায় পরিলক্ষিত হবে। এবং ভারতেও আমরা এই দৃশ্য পরিলক্ষ করতে পারব। ভারতে এই দৃশ্য ধরা দেবে ভোরের দিকে। অর্থাৎ দিগন্ত ভোরের প্রথম লগ্নে ভারতে দৃশ্যমান হবে এই দৃশ্য। আর মার্কিন যুক্তরাষ্ট্র ভোর ৪ টায় পরিলক্ষিত করতে পারবে।

প্রসঙ্গত সৌরজগতের একাদশ স্থানে অবস্থান করে বৃহস্পতি। পৃথিবীকে বাসযোগ্য করার জন্য দায়ী এই বৃহস্পতি ও শনি গ্ৰহই। পৃথিবীকে বিবর্তনের ধারা বজায় রাখতে সাহায্য করেছে গ্ৰহ বৃহস্পতি। কোটি কোটি বছর ধরে পৃথিবীর ওপর আছড়ে পড়েছে বহু গ্ৰহানু, উল্কা, ধূমকেতু। ক্ষত সৃষ্টি হয়েছে বৃহস্পতি গ্ৰহে। যার ফলে পৃথিবীর গায়ে আছড়ে পড়তে পারেনি কোনোরকম ধূমকেতু, গ্ৰহাণু, উল্কা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close