মহানগর

“আমার খিদে মানেই আমার দেশের চাষী”, কৃষকদের সমর্থনে গান লিখলেন কবীর সুমন

মহানগরবার্তা ওয়েবডেস্ক: কেন্দ্র সরকার প্রবর্তিত কৃষি আইন বিরোধী আন্দোলনে এখন কার্যত তোলপাড় দেশের রাজনীতি। পাঞ্জাব সহ বেশ কিছু রাজ্যের কৃষকরা যেভাবে কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির অভিমুখে যাত্রা করেছেন, তাতে আন্দোলনের চাপে খানিক সুর নরম করতে বাধ্য হয়েছে সরকারও। অন্নদাতা কৃষকদের এই বিক্ষোভের পরিপ্রেক্ষিতেই এবার নতুন গান লিখে প্রতিবাদ জানালেন কবীর সুমন।

এদিন সোশ্যাল মিডিয়ায় নিজের লেখা গান গেয়ে ভিডিও প্রকাশ করেছেন বাংলা সঙ্গীত জগতের জনপ্রিয় শিল্পী কবীর সুমন। গানের আগে বর্ষীয়ান শিল্পীর বার্তা, “আমি আমার দেশের কৃষকদের পাশে শারীরিক ভাবে উপস্থিত থাকতে চাই।” কিন্তু ৭২ বছর বয়সে শারীরিক অসুস্থতার কারণে তা সম্ভব নয় বলে জানিয়েছেন তিনি। সে কারণেই নিজের ক্ষমতা অনুযায়ী গান তৈরি করে কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন কবীর সুমন।

তাঁর গানটি শুরু হয়েছে পাশে দাঁড়ানোর বার্তা দিয়েই। “ফসল ফলান অন্য কেউ, আমরা খাই। আসুন তাঁদের পাশে দাঁড়াই।” নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে পোস্ট করা এই গানের ভিডিওর সঙ্গে তিনি লিখেছেন গানের কয়েক লাইনও, “আমার খিদে মানেই আমার দেশের চাষী, তাঁরাই খাওয়ান তাঁরাই আসল ভারতবাসী।”

পোস্টের সঙ্গে তিনি তাঁর সমস্ত শ্রোতাদের এই গান গেয়ে উঠে কৃষকদের পাশে দাঁড়ানোর আবেদন করেছেন।কবীর সুমন আরো লিখেছেন, “দেশের কৃষকরা লড়ছেন শাসকরাজন্যবর্গের আইনের বিরুদ্ধে, তাঁদের অপশাসনের বিরুদ্ধে। পারবেন না এই গানটা গাইতে? সকলে, যে যেমন পারেন গেয়ে বা গানের কথা গুলো বলে ফেসবুক ইন্টারনেট ভরিয়ে দিন।”

এদিন ভিডিওর শুরুতে নিজের শারীরিক অবস্থার কথা জানিয়ে কবীর সুমন বলেছেন তাঁর হাত কাঁটার কারণে তিনি ল্যান্ডস্কেপ মোডে ফোন রেখে ভিডিও বানিয়েছেন। সেই সঙ্গে নিন্দুকদের উদ্দেশ্যেও রয়েছে তাঁর বার্তা, “আশা করি এটা নিয়ে আপত্তির সানডে স্পেশাল ব্যানার বানিয়ে তুলবেন না।”

প্রসঙ্গত উল্লেখ্য, বেশ কিছু দিন ধরেই লাগাতার কৃষক আন্দোলনের ঢেউ এসে পড়ছিল দিল্লির দরবারে। দিল্লির কনকনে ঠান্ডাকে উপেক্ষা করেই নিজেদের প্রতিবাদ জানাচ্ছেন। কেন্দ্র সরকার তাঁদের দাবি অনুযায়ী আলোচনায় বসতে রাজিও হয়েছেন বলে জানানো হয়েছে গতকালই।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close