দেশ

অযোধ্যায় রাম মূর্তির পর ফের চমক, কর্ণাটকে তৈরি হবে ১২০০ কোটির হনুমানের মূর্তি

মহানগরবার্তা ওয়েবডেস্ক: রাষ্ট্র নেতা হোক কিংবা ভগবান, ভারতের নানা প্রান্তে দীর্ঘকায় বিভিন্ন মূর্তি নির্মাণের তালিকাটা বেশ লম্বা। স্ট্যাচু অফ ইউনিটি থেকে শুরু করে অযোধ্যার প্রস্তাবিত রাম মূর্তি , মহারাষ্ট্রের ছত্রপতি শিবাজীর মূর্তি, ক্রমবর্ধমান এই তালিকায় এবার হতে চলেছে আরো এক নয়া সংযোজন। সম্প্রতি কর্ণাটকে ফের একটি বিশালাকার মূর্তি নির্মাণের প্রস্তাব করা হয়েছে বলে জানা গেছে সূত্রের খবরে।

জানা গেছে, এবার কর্ণাটকে এক বিশালাকার হনুমানজির মূর্তি তৈরি করা হবে। ওই মূর্তি হবে প্রায় ২১৫ মিটার লম্বা। কর্ণাটকের পম্পাপুর কিষ্কিন্ধ্যা অঞ্চলে ভগবান হনুমানের এই বিশাল মূর্তিটি নির্মাণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিষ্কিন্ধ্যা অঞ্চলটি কর্ণাটকের প্রসিদ্ধ হেরিটেজ শহর হাম্পির কাছেই অবস্থিত।

বলা বাহুল্য, দীর্ঘাকার এই মূর্তি নির্মাণে খরচের অঙ্কটাও আকাশছোঁয়া। কর্ণাটকের সংবাদমাধ্যমের তরফে জানা গেছে, প্রস্তাবিত এই হনুমান মূর্তি নির্মাণে খরচ হবে প্রায় ১২০০ কোটি টাকা। হনুমাদ জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট নামক সংস্থা এই মূর্তি নির্মাণ করবে। এই সংস্থার প্রধান স্বামী গোবিন্দ আনন্দ সরস্বতী অযোধ্যার রাম মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাসের সঙ্গে দেখা করে আলোচনার পরই কর্ণাটকে হনুমানজির মূর্তি নির্মাণের কথা ঘোষণা করেছেন।

কর্ণাটকের এই মূর্তি নির্মাণের জন্য চাঁদা সংগ্রহ করা হবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে, এমনটাই জানিয়েছেন হনুমাদ জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের প্রধান গোবিন্দ আনন্দ সরস্বতী। এদিন সর্বভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, দেশের বিভিন্ন প্রান্তে একটি রথযাত্রা নিয়ে যাওয়া হবে। মূর্তির জন্য সাধারণ মানুষের কাছ থেকে ডোনেশন সংগ্রহ করা হবে। তিনি আরো বলেন, অযোধ্যার রাম মূর্তি হবে ২২১ মিটার লম্বা। রামের ভক্ত হনুমানের মূর্তি তাই কখনো তার চেয়ে বড় হতে পারে না। তাই ২১৫ মিটার লম্বা মূর্তি নির্মাণের কথা ভেবেছেন তাঁরা।

এখানেই শেষ নয়, অযোধ্যার রাম মন্দিরে হনুমাদ জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের তরফ থেকে একটি ৮০ ফুট লম্বা রথ দান করা হবে বলেও জানিয়েছেন গোবিন্দ আনন্দ সরস্বতী। আগামী দুবছরের মধ্যেই প্রায় ২ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে এই রথ তৈরি করা হবে। উল্লেখ্য, গত জুন মাসেই কর্ণাটক সরকার একটি ১২০ ফুট উঁচু স্বামী বিবেকানন্দের মূর্তি নির্মাণের কথাও ঘোষণা করেছিল।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close