দেশ

উন্নয়নে ফের ভারত সেরা কেরালা, সবার শেষে উত্তরপ্রদেশ! বলছে সমীক্ষা

মহানগরবার্তা ওয়েবডেস্ক: ফের সাফল্যের মুকুট কেরালার মাথায়। এবারেও দেশের সেরা সরকার পরিচালিত রাজ্যের তকমা পেল কেরালা। এই নিয়ে পরপর চার বছর কেরালা সাফল্যের এই ধারা বজায় রাখল। শুক্রবার একটি সংস্থার প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে সামনে এসেছে কেরালার এই অবস্থান। সেই সঙ্গে জানা গেছে, রাজ্যগুলির এই তালিকায় সবার শেষে আছে উত্তর প্রদেশ।

শুক্রবার প্রকাশিত হয়েছে পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার (PAC) নামক সংস্থার বার্ষিক রিপোর্ট। এটি একটি অলাভদায়ী সংস্থা যার মূল কেন্দ্র বেঙ্গালুরুতে। এই সংস্থার কর্ণধার হলেন ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন (ISRO)-এর প্রাক্তন চেয়ারম্যান কে. কস্তুরিরঙ্গন। প্রতিবছর এই সংস্থা দেশের সেরা রাজ্যের তালিকা প্রকাশ করে। মূলত সরকারের উদ্যোগ ও প্রচেষ্টায় কোন রাজ্যে কতটা উন্নয়ন হচ্ছে তার ভিত্তিতেই এই তালিকা নির্মাণ করা হয়ে থাকে।

এই সংস্থার ২০২০ সালের রিপোর্ট অনুযায়ী সরকারি উদ্যোগে উন্নয়নের বিচারে সর্বোচ্চ নম্বর পেয়েছে কেরালা (১.৩৮৮৮)। এর পরেই আছে তামিলনাড়ু (০.৯১২), অন্ধ্রপ্রদেশ ( ০.৫৩১) এবং কর্ণাটক (০.৪৬৪)। এই বিচারে সবার শেষে স্থান পেয়েছে উত্তর প্রদেশ।

২০১৯ সালের রিপোর্টেও দেখা গিয়েছিল উত্তর প্রদেশ, উড়িষ্যা এবং বিহার রয়েছে পাবলিক অ্যাফেয়ার্স সেন্টারের তালিকায় সবার নীচে। শুধু তাই নয়, ওই রাজ্যগুলির নেগেটিভ নম্বর ছিল যথাক্রমে -১.৪৬১, -১.২০১ এবং -১.১৫৮। উল্লেখ্য, এটি ছিল বড়ো রাজ্যের তালিকা।ছোটো রাজ্যগুলির তালিকায় এবছর গোয়া, মেঘালয় এবং হিমাচল প্রদেশ সবার উপরে স্থান পেয়েছে। মণিপুর, দিল্লি এবং উত্তরাখণ্ড এক্ষেত্রে স্থান পেয়েছে সবার শেষে।

এছাড়াও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সবার প্রথমে আছে চন্ডীগড়।এরপর যথাক্রমে পডুচেরী, লাক্ষাদ্বীপ, দাদরা ও নগর হাভেলি , আন্দামান ,জম্মু ও কাশ্মীর এবং সবার শেষে আছে নিকোবর।নিকোবর।

এক্ষেত্রে উল্লেখ্য, সমদর্শিতা, ন্যায়পরায়ণতার ভিত্তিতে PAC তালিকার শীর্ষে আছে পশ্চিমবঙ্গ, বিহার এবং ওডিশা। কেরালা, পাঞ্জাব এবং মহারাষ্ট্রের স্থান এক্ষেত্রে হয়েছে সবার নীচে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close