দেশমহানগর

“মহিলাদের জন্য ভারতের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা”, সামনে এল এনসিআরবির নতুন তথ্য

মহানগরবার্তা ওয়েবডেস্ক:কলকাতা শহরের সাফল্যে যুক্ত হল আরও এক নতুন পালক। এবার ভারতের সবচেয়ে নিরাপদ শহরের তকমা পেল কলকাতা। ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুরো বা এনসিআরবি এর তরফ থেকে প্রকাশিত নতুন সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। জানা গেছে, ভারতের অন্যান্য শহরগুলির তুলনায় কলকাতায় মহিলাদের উপর যৌন হেনস্থার সংখ্যা সবচেয়ে কম।পরিসংখ্যান অনুযায়ী তামিলনাড়ুর কোয়েম্বাটুর শহরটিও এই একই রেকর্ড করেছে।

এদিন এনসিআরবি নতুন প্রকাশিত রিপোর্টে জানায়, বর্তমানে দিল্লি, মুম্বই,চেন্নাই প্রভৃতি ভারতবর্ষের মোট ১৯টি মহানগরের মধ্যে কলকাতাই নিরাপদতম। কারণ অপরাধ প্রবণতা, যৌন নিগ্রহের ঘটনার সংখ্যা আপাতত এই শহরেই সবচেয়ে কম। শুধু তাই নয়, সমীক্ষা অনুযায়ী এই শহরে গতবছর থেকে এখনও পর্যন্ত একটিও ধর্ষণ বা যৌন নিগ্রহের ঘটনা ঘটে নি। এনসিআরবি তাঁদের রিপোর্টে এও জানিয়েছে যে, ২০১৯ সালের মধ্যে যে কটি যৌন হেনস্থার অভিযোগ দায়ের করা হয়েছে সেগুলির অভিযোগকারীদের সকলেরই বয়স আঠারো বছরের ঊর্দ্ধে। অর্থাৎ, নাবালিকা বা শিশুদের উপর হওয়া অপরাধের সংখ্যাটাও এক্ষেত্রে শূন্য।

এনসিআরবি প্রকাশিত সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে কলকাতা শহরে সর্বমোট ১৪টি যৌন হেনস্থার অভিযোগ দায়ের করা হয়েছে। কিন্তু কোনো যৌন নির্যাতনের ঘটনা ঘটে নি। কলকাতার মতোই তামিলনাড়ু রাজ্যের কোয়েম্বাটুর শহরটিও একই রেকর্ড করেছে বলে সূত্রের খবরে জানা গেছে।

একইসঙ্গে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর সাম্প্রতিক এই রিপোর্টে জানা গেছে, গত বছর দিল্লিতে মহিলাদের প্রতি অপরাধের সংখ্যাটি মোট ১২৯০২। মুম্বাইতে এই সংখ্যাটি ৬৫১৯। এক্ষেত্রে সব রেকর্ড ভেঙে শীর্ষে আছে উত্তর প্রদেশ। মহিলাদের উপর হওয়া অপরাধের সংখ্যা সেখানে ৫৯৮৫৩। দ্বিতীয় স্থানে আছে রাজস্থান (৪১৫৫০) এবং তৃতীয় স্থানে মহারাষ্ট্র (৩৭১৪৪)।

পুলিশ জানিয়েছে, কলকাতা পুলিশের তৎপরতা, কঠোরতাই কলকাতার নিরাপত্তা সুনিশ্চিত করেছে। মহিলাদের জন্য ভারতের সবচেয়ে সুরক্ষিত নিরাপদ শহর হিসেবে উঠে এসেছে কলকাতার নাম, নিঃসন্দেহে যা কলকাতাবাসীর কাছে গর্বের।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close