আম আদমি

অসাধ্য সাধন! দেশলাই কাঠি দিয়ে কালীমূর্তি গড়ে রেকর্ড কলকাতার তরুণের

মনোজিৎ মণ্ডল: ছোট থেকেই আঁকার সখ। পড়াশোনার পাশাপাশি হাতের কাজেও সমান পারদর্শী। আর এবার অসাধ্য সাধন করে ফেললেন বছর বাইশের বিশ্বনাথ পোদ্দার। বাংলা মিডিয়ামে পড়াশোনা। সদ্য কলেজ পাশ করা খাস কলকাতার টালিগঞ্জের বাসিন্দা দেশলাই কাঠি দিয়ে মাত্র সাত সেন্টিমিটারের কালীমূর্তি বানালেন। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি!

চমকের এখানেই শেষ নয়। মাত্র একটি দেশলাই কাঠির সাহায্যে সবচেয়ে ছোট দূর্গা মূর্তি তৈরি করার জন্য ‘ইন্ডিয়ান বুক অফ রেকর্ডস-এ’ নাম উঠেছে তাঁর। মূর্তিটির দৈর্ঘ্য ছিল ২ সেন্টিমিটার।

বিশ্বনাথ জানান, ‘ছোটবেলা থেকেই আমার আঁকার প্রতি যথেষ্ট ভালোবাসা ছিল, আমি নানা সময়ে দেশলাই কাঠি, পাতার মাধ্যমে নানারকম শিল্পকলা ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। এর আগেও দেশলাই কাঠির সাহায্যে আমি রিক্সা, সাইকেল, হেলিকপ্টার, প্রজাপতি তৈরি করেছি। দুর্গা প্রতিমার পর ঠিক একইভাবে এইবার আমি একটি কালী ঠাকুরের মূর্তি বানিয়েছি।’ কোনওদিনই কারওর কাছ থেকে প্রশিক্ষণ নেননি বিশ্বনাথ। তাঁর কথায়, ‘লকডাউনের সময় বাড়ি বসে এগুলি বানানোর ঝোঁক বেড়ে গিয়েছিল।’

ধৈর্য্য, অধ্যবসায় থাকলে সব কিছুতেই সাফল্য আসে। শিল্পকলা ফুটিয়ে তোলার ফলে ‘ইন্ডিয়ান বুক অফ রেকর্ডস’-এ নাম ওঠার মধ্য দিয়ে এমনটাই চোখে আঙুল দিয়ে দেখালেন এই যুবক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close