দেশ

লাঙ্গল দিয়ে ৩ কিলোমিটারের খাল কেটেছিলেন গরীব কৃষক, ট্র্যাক্টর উপহার শিল্পপতি মহিন্দ্রার

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ যেমন কর্ম ঠিক তেমন ফল। ঠিক যেন এরকমটাই ভেবে কঠিন কর্মের দ্বারা অসাধ্য সাধন করেছিলেন লউঙ্গী ভুইয়াঁ। বিহারের গয়া জেলার প্রত্যন্ত গ্রাম এলাকার জলযোদ্ধা তিনি। নিজের হাতে তিন কিলোমিটার খাল কেটে গ্রামের চাষাবাদকে বাঁচিয়েছিলেন তিনি। দীর্ঘ তিরিশ বছর পরিশ্রম করে গ্রামের চাষের জমি, পুকুরে জলের ব্যবস্থা করেছেন জলযোদ্ধা। এবার এই রত্নের পাশে দাঁড়ালেন শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা। গ্রাম ও সমাজের প্রতি লউঙ্গী ভুইয়াঁর আত্মত্যাগের কথা ভেবেই তাঁকে ট্র্যাক্টর উপহার দিলেন মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রার চেয়ারম্যান আনন্দ মহিন্দ্রা।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে লউঙ্গী ভুইয়াঁ তাঁর লড়াইয়ের কাহিনী তুলে ধরেন। তিনি বলেন, যখন সবাই জীবিকার তাগিদে গ্রাম ছেড়ে শহরের উদ্দেশ্যে রওনা দিয়েছিল তখন তিনি তার জন্মভূমিকে ভালোবেসে সকল সুখ দুঃখকে সঙ্গী করে এখানেই মাটি আঁকড়ে পড়ে রয়েছিলেন। সেই সময় গ্রামে সমস্যা দেখা গিয়েছিল কৃষিকাজে জলের অভাবের ফলে। তখন বৃষ্টির জলই একমাত্র ভরসা। পাহাড়ের জল পুকুরে এসে পড়লে, পুকুর ভর্তি থাকলে সারা বছরের কষ্ট দূর হবে তা জানতেন তিনি। কিন্তু পাহাড়ের জল তলদেশে নিয়ে আশা প্রায় অসম্ভব ছিল। সেই অসম্ভবকেই সম্ভব করে দেখান তিনি। বুঝতে পেরেছিলেন যে যদি, পাহাড় থেকে বর্ষার জল খাল কেটে সোজা গ্রামে নিয়ে আসা যায় তাহলে আর চাষবাসে কোন বাঁধা থাকবে না। যেমনি ভাবনা তেমনই কাজ। সাহায্যে জন্য কেউ হাত বাড়িয়ে না দিলে গবাদি পশুকে সঙ্গী করে নিজের জেদকে অটল রাখতে কোদাল, ঝুড়ি কে অস্ত্র বানিয়ে শুরু করেন যুদ্ধ।

নিজের স্বার্থ না দেখে, জীবনের তোয়াক্কা না করে ৩০বছরের অক্লান্ত পরিশ্রমের দ্বারা ৩ কিলোমিটার লম্বা খাল কেটে ফেলেন লউঙ্গী ভুঁইয়া। তখন তার এই যুদ্ধে কেউ সহযোদ্ধা হিসেবে না থাকলেও আজ তার গ্রামের স্থানীয়রা তাঁকে নিয়ে প্রশংসায় পঞ্চমুখ।

সংবাদ সংস্থা এএনআই সুত্রের খবর, এই জলযোদ্ধার জীবন অদ্যম চেষ্টাকে কুর্নিশ জানিয়েছেন মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রার চেয়ারম্যান শিল্পপতি আনন্দ মহিন্দ্রা। ভুঁইয়াকে কোদাল ছেড়ে ট্রাক্টর উপহার দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। সেই অনুযায়ী কোম্পানির এরিয়া অফিসারের দ্বারা তার কাছে ট্রাক্টর পৌঁছে দেওয়ার বন্দোবস্ত করেন। মাহিন্দ্রার এই উদ্যোগকে প্রশংসার চোখে দেখছেন নেটজনতা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close