মহানগররাজনীতি

একাদশ ও দ্বাদশ শ্রেণীর ভর্তিতে ফি মুকুবের দাবিতে ডেপুটেশন জমা বাম ছাত্রদল আইসা’র

মহানগরবার্তা ওয়েব ডেস্ক : করোনা অতিমারী ও লকডাউন পরিস্থিতে নাগরিক সমাজ এক বৃহৎ অর্থনৈতিক সঙ্কটের সম্মুখীন। বহু মানুষ এই পরিস্থিতিতে কাজ হারিয়েছেন, বহু মানুষ নিজের নায্য বেতন থেকে আজ বঞ্চিত হচ্ছেন। প্রথমে লকডাউন এবং পরবর্তীতে আমফান বিপর্যয়ের পর এই অবস্থা আরও জটিল হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের কথা ভেবে চলতি শিক্ষাবর্ষে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ভর্তিতে ফি মকুবের দাবি অল ইন্ডিয়া স্টুডেন্ট অ্যাসোসিয়শনের(AISA)।

এই বিষয়ে সোমবার হাওড়া জেলার বেলুড় হাইস্কুল সহ বালি-বেলুড় এলাকায় একাধিক স্কুলে স্মারকলিপি জমা দিল সিআইএমএল লিবারেশনের ছাত্রদল AISA। এইদিন তাঁদের তরফে স্কুলের প্রধান শিক্ষক অথবা শিক্ষিকাদের হাতে স্মারকলিপি তুলে দেওয়া হয়। ফি মকুবের পাশপাশি দলের তরফে ডেপুটেশনে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও নিশ্চিত করার দাবি রাখা হয়।

প্রসঙ্গত, মাধ্যমিক ও একাদশ শ্রেণির ফল প্রকাশের পর যথারীতি শুরু হয়ে গেছে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া। কিন্তু এই করোনা পরিস্থিতি ও অর্থনৈতিক সঙ্কটের মুখে অনেকেই ছেলেমেয়েদের নতুন শ্রেণিতে ভর্তির ফি জোগার করতে অপারগ। সেই কথা চিন্তা করেই এমন পদক্ষেপ গ্রহণ বাম ছাত্রদলের।

এই বিষয়ে ছাত্রসংগঠন আইসা’র হাওড়া জেলার সভাপতি অমিতাভ বিশ্বাস বলেন, “বর্তমান পরিস্থিতির নিরিখে শিক্ষার বিনিময়ে অর্থ প্রদান, এ একেবারেই অনৈতিক। অর্থসঙ্কট আজ আমাদের নিত্যসঙ্গী। এই পরিস্থিতিতে সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুলগুলিকে ফিস মুকুব করে সমস্ত ছাত্রছাত্রীদের শিক্ষাদান করতে হবে। এই দাবি জানিয়েই আমরা আজ ডেপুটেশন জমা দিলাম।”

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close